আধুনিক হচ্ছে চবির রেলস্টেশন

থাকবে ওয়াশরুম, ব্রেস্ট ফিডিং ও ফুল বাগান

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি, ২০২২ at ৭:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পর ১৯৮০ সালে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য যুক্ত করা হয় শাটল ট্রেন। তখন থেকে চালু রয়েছে শাটলের যাত্রা। বিশ্ববিদ্যালয়ে ছোট একটি প্লাটফর্ম ব্যবহার করেই যুগের পর যুগ চলছিল এই শাটল। খোলার দিনগুলোতে প্রায় ১২ হাজার শিক্ষার্থীকে নিয়ে ৭ থেকে ৮ বার জোড়া শাটল ট্রেন যাতায়াত করে থাকে। সম্প্রতি পুরনো, জীর্ণ এই প্লাটফর্ম সংস্কারের উদ্যোগ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এর আগে গত বছর দ্বিগুণ পরিধি নিয়ে নতুন করে প্লাটফর্ম নির্মাণ করা হয়েছে। এবার রেলস্টেশনে আধুনিকায়নের উদ্যোগ নিল রেল কর্তৃপক্ষ।

নতুন স্টশনে স্থাপন করা হবে পুরুষ ও মহিলাদের জন্য আলাদা ওয়াশরুম। থাকছে পৃথক নামাজের স্থান। ব্রেস্ট ফিডিং জোনও স্থাপন করা হবে এই স্টেশনে। স্টেশনটির মূল ভবনকে করা হবে দোতলা। থাকবে ফুলের বাগানও। জানা যায়, ৬ হাজার বর্গফুটের এ রেলস্টেশনে প্রকল্পটি বাস্তবায়নে বাজেট ধরা হয়েছে প্রায় ২ কোটি টাকা। ইতোমধ্যে অনুমোদন হয়েছে দৃষ্টিনন্দন নকশাও।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী সুবক্তগীন আজাদীকে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলস্টেশনে পর্যাপ্ত ওয়াশরুম, ব্রেস্ট ফিডিং রুম, নামাজের স্থান করা হবে।

সময় ও স্থান উপযোগী করেই আমরা কাজগুলো করবো। রেলস্টেশন ভবনকে দোতলা করা হবে। সামনে একটি বাগানও থাকবে। বাজেট এখনো বলা যাচ্ছে না। পুরোপুরি হিসেব করেই বলতে হবে।

পূর্ববর্তী নিবন্ধআয়োজন রেস্তোরাঁ ও হোটেল জামানকে জরিমানা
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভায় হট্টগোল