চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ

আজাদী অনলাইন | বুধবার , ৫ জানুয়ারি, ২০২২ at ১:২৬ অপরাহ্ণ

চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৫৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৩ দশমিক ৩৫ শতাংশ। তবে এ সময় করোনায় কেউ মারা যায়নি। সিভিল সার্জন কার্যালয়ের আজকের রিপোর্টে এ সব তথ্য জানা যায়।

গত তিন দিনের পরিসংখ্যানে দেখা যায়, করোনাভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, ১ জানুয়ারি ১৬, ২ জানুয়ারি ২৩ ও ৩ জানুয়ারি ৩৫ জন নতুন আক্রান্ত হয়েছেন।

রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি, এন্টিজেন টেস্ট ও নগরীর ১০ ল্যাবে গতকাল মঙ্গলবার ১ হাজার ৫৮১ জনের নমুনা পরীক্ষা করে নতুন ৫৩ জন পজিটিভ পাওয়া যায়। এর মধ্যে শহরের ৪৯ ও তিন উপজেলার ৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকুণ্ডে ২ জন, রাউজান ও মীরসরাইয়ে ১ জন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লক্ষ ২ হাজার ৭৬৯ জন। সংক্রমিতদের মধ্যে শহরের ৭৪ হাজার ৩৮২ ও গ্রামের ২৮ হাজার ৩৮৭ জন।

করোনায় আক্রান্তদের মধ্যে গতকাল শহর ও গ্রামে কারো মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ১ হাজার ৩৩২ জনই রয়েছে। এতে শহরের ৭২৩ ও গ্রামের ৬০৯ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে গতকাল সবচেয়ে বেশি ৪৯৫ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এখানে শহরের ২০ ও গ্রামের একজন পজিটিভ শনাক্ত হন। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ২৬৫টি নমুনা পরীক্ষায় শহরের ৭ ও গ্রামের একটিতে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫টি নমুনায় শহরের একটিতে ভাইরাসের অস্তিত্ব চিহ্নিত হয়। বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ১৫ নমুনার মধ্যে ৯টিতে জীবাণু থাকার প্রমাণ মিলেছে। ইম্পেরিয়াল হাসপাতালে ২৫৮ জনের নমুনার মধ্যে শহরের ২ জন ভাইরাসবাহক শনাক্ত হন।

মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৮৫টি নমুনা পরীক্ষা করা হলে শহরের ২টি আক্রান্ত পাওয়া যায়। এপিক হেলথ কেয়ার হাসপাতাল ল্যাবে ২৭ নমুনায় শহরের ৩টিতে জীবাণুর উপস্থিতি ধরা পড়ে। মেট্রোপলিটন হাসপাতালেও ৩ জন আক্রান্ত পাওয়া যায়। এখানে ২১ জনের নমুনা পরীক্ষা হয়। নমুনা সংগ্রহের বিভিন্ন বুথে ৭৭ জনের এন্টিজেন টেস্ট করা হলে শহরের ২ ও গ্রামের ২ জন আক্রান্ত হয় বলে জানা গেছে।

এদিকে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৫৯, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ১৭৮ ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ৮৬টি নমুনা পরীক্ষা করা হয়। তিন ল্যাবরেটরিতে ৩২৩ নমুনার একটিতেও করোনাভাইরাস শনাক্ত হয়নি। এদিন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও ল্যাব এইডে কোনো নমুনা পরীক্ষা হয়নি। চট্টগ্রামের একটি নমুনাও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণের হার পাওয়া যায়, শেভরনে ৪ দশমিক ২৪, বিআইটিআইডি’তে ৩ দশমিক ০১, চবি’তে ৬ দশমিক ৬৬, আরটিআরএলে৬০ শতাংশ, ইম্পেরিয়াল হাসপাতালে ০ দশমিক ৭৭, মেডিকেল সেন্টার হাসপাতালে ২ দশমিক ৩৫, এপিক হেলথ কেয়ারে ১১ দশমিক ১১, মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ১৪ দশমিক ২৮ শতাংশ এবং এন্টিজেন টেস্টে ৫ দশমিক ১৯ শতাংশ। অন্যদিকে চমেকহা, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ও ল্যাব এইডে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।

পূর্ববর্তী নিবন্ধজিইসি মোড়ে ট্রাফিক বিভাগের লিফলেট ও মাস্ক বিতরণ
পরবর্তী নিবন্ধআনোয়ারা ৭ নম্বর ওয়ার্ডে নির্বাচনী সহিংসতায় নিহত ১