চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত

আজাদী প্রতিবেদন | রবিবার , ১১ জুলাই, ২০২১ at ৪:৪১ পূর্বাহ্ণ

উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রামের কিছু কিছু জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলেছে চট্টগ্রাম আবহাওয়া অফিস।
চট্টগ্রাম আবহাওয়া অফিস গতকাল শনিবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কি.মি. বেগে, যা অস্থায়ী দমকা কিংবা ঝড়ো হাওয়া আকারে ৩০-৪০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল শনিবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম নদী বন্দরের জন্য এক নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।
এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় বিরাজ করছে। উত্তর বঙ্গোসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরণের ভারী বর্ষণ হতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সিলেটে ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপাথরঘাটার সেই বাড়ি সংরক্ষণের নির্দেশ, অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
পরবর্তী নিবন্ধচলে গেলেন সাংবাদিক অরুণ দাশগুপ্ত