চকরিয়ার বিএমচর ইউপি চেয়ারম্যানকে শোকজ

অনুমতি না নিয়ে বিদেশ গমন

চকরিয়া প্রতিনিধি | শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৫:৫৬ পূর্বাহ্ণ

চকরিয়ার বিএমচর (ভেওলা মানিক চর) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। সেই অভিযোগপত্র গৃহীত হয়েছে কীনা জানতে চেয়ে কক্সবাজার জেলা প্রশাসককে পত্র দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। আগামী ১০ কার্যদিবসের মধ্যে এই সংক্রান্তে প্রতিবেদন প্রেরণের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে সেই পত্রে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি১ শাখার সিনিয়র সহকারি সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত ২৬ এপ্রিল ইস্যুকৃত এই আদেশটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

এদিকে ওই তারিখে একই কর্মকর্তা স্বাক্ষরিত ভিন্ন পত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে পবিত্র ওমরাহ হজ পালনের জন্য বিগত ১৭ মার্চ থেকে পরবর্তী ১৯ দিন সৌদিআরবে অবস্থান করায় কারণ দর্শাতে (শোকজ) বলা হয়েছে চেয়ারম্যানকে। সেটিও মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এই পত্রে বলা হয়েছেমাত্র চার কার্যদিবস পূর্বে আবেদন করলেও কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে বহিঃ বাংলাদেশ গমণ করায় কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার জবাব ১০ কার্যদিবসের মধ্যে কক্সবাজার জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে প্রেরণ নিশ্চিতকরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে অভিযুক্ত চেয়ারম্যানকে।

সংশ্লিষ্ট সূত্র জানায়সর্বশেষ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার কয়েকদিনের মাথায় ইউনিয়ন পরিষদে ডেকে নিয়ে এক ব্যক্তিকে মারধর করার কারণে চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে মামলা রুজু করা হয় থানায় (মামলা নম্বর০৪/ ১ মে ২০২২)। এছাড়াও মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২০২০ সালের ৮ ডিসেম্বর চেয়ারম্যানের বিরুদ্ধে থানায় মামলা (নম্বর১১) করেন বদরখালী নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ। ফৌজদারি অপরাধের এই দুটি মামলার ইতোমধ্যে অভিযোগপত্র আদালতে দাখিল করেছে পুলিশ। মামলা দুটির অভিযোগপত্র আদালতে দাখিল করার সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (্‌ইউএনও) জেপি দেওয়ান দৈনিক আজাদীকে বলেন, কোন জনপ্রতিনিধি দেশের বাইরে গেলে নিয়মানুযায়ী যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কিন্তু তিনি আবেদন করলেও তা মঞ্জুর না হওয়ার আগেই সৌদিআরব গমণ করেন। এছাড়াও দুটি ফৌজদারি অপরাধের মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। ইউএনও বলেন, ‘অনুমতি ছাড়া দেশের বাইরে গমণ করায় মন্ত্রণালয় থেকে কারণ দর্শাতে বলা হয়েছে চেয়ারম্যানকে। এছাড়াও ফৌজদারি অপরাধের দায়ে আদালতে পুলিশের দাখিলকৃত অভিযোগত্রের সার্টিফাইড কপি সংগ্রহ করা হচ্ছে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য। এ বিষয়ে বিএমচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম দাবি করেছেনতিনি নিয়ম মেনেই স্থানীয় প্রশাসনকে অবহিত করে সৌদিআরব গেছেন ওমরাহ হজ করতে। অবশ্য ফৌজদারি অপরাধের দায়ে দুটি মামলায় আদালতে অভিযোগপত্র দাখিলের বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।

পূর্ববর্তী নিবন্ধক্রেমলিনে ড্রোন হামলার পিছনে যুক্তরাষ্ট্রঃ রাশিয়া
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা