গ্রেফতারের দুদিন পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

| শুক্রবার , ২৮ মে, ২০২১ at ৭:১৬ পূর্বাহ্ণ

মালির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী বুধবার পদত্যাগ করেছেন। সামরিক জান্তার হাতে গ্রেফতার হওয়ার দু’দিন পর তারা পদত্যাগ করলেন। বিগত ৯ মাসের মধ্যে দেশটিতে এটি দ্বিতীয় সামরিক অভ্যুত্থান বলে ধারণা করা হচ্ছে। খবর বাসসের।
এদিকে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রেসিডেন্ট বাহনদাউ ও প্রধানমন্ত্রীকে গ্রেফতারের এবং তাদেরকে ক্ষমতাচ্যুত করার ‘কঠোর নিন্দা’ এবং দেশটির বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে। তবে সেখানে এ ব্যাপারে শান্তিমূলক পদক্ষেপ নিয়ে কোন আলোচনা হয়নি।
জান্তা নেতা আসিমি গোয়িতার বিশেষ উপদেষ্টা ববে সিজি জানান, সামরিক ঘাঁটিতে দেখা করতে যাওয়া মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে অন্তর্বর্তী এ দুই নেতা পদত্যাগ করেন। গত আগস্টে সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে তারা স্টিয়ারিং কমিটির সাথে কাজ করে যাচ্ছিলেন।

এদিকে ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস, আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘ মিশন এমআইএনইউএসএমএ’র মধ্যস্থতা মিশনের এক সদস্য সাংবাদিকদের বলেন, এ দুই নেতাকে যে সামরিক ঘাঁটিতে বন্দি রাখা হয়েছে সেখানে মধ্যস্থতাকারী দলের সদস্যদের পৌঁছানোর আগেই তারা পদত্যাগ করেন। পরে এ প্রতিনিধি দল গোয়িতার সাথে কথা বলতে যান। তিনি এ অন্তর্বর্তী সরকারের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। সিজি জানান, গ্রেফতার হওয়া প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং অন্তর্বর্তী অন্য নেতাদের সোমবার মুক্তি দেয়া হবে। তবে তা অনেকটা দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। এদিকে তাদেরকে আটক রাখার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় উঠেছে এবং নিষেধাজ্ঞার হুমকিও দেয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধপুনঃস্থাপনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জর্ডান
পরবর্তী নিবন্ধকরোনার রাজনৈতিকীকরণ তদন্তের জন্য ক্ষতিকর হবে : চীন