খাতুনগঞ্জের সাথে চাক্তাইয়ের শ্রমিকদের মজুরি বৈষম্য

কর্মবিরতির হুমকি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৫ মার্চ, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

পণ্য ওঠানামায় খাতুনগঞ্জের শ্রমিকদের সাথে মজুরি বৈষম্যের অবসান চান বৃহত্তর চাক্তাই, খাতুনগঞ্জ, আসাদগঞ্জ ও কোরবানীগঞ্জ শ্রমিক ইউনিয়নের নেতারা। তাদের অভিযোগ, খাতুনগঞ্জের শ্রমিকদের চেয়ে একটি বস্তা লোডিংআনলোডিংয়ে চাক্তাইয়ের শ্রমিকরা ৪ থেকে ৬ টাকা কম পাচ্ছেন।

 

দ্রব্যমূল্যের কারণে বর্তমান মজুরি নিয়ে সংসার চালানো দুরূহ হয়ে যাচ্ছে। এ বিষয়ে চট্টগ্রাম চাউল ব্যবসায়ী এবং চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির নেতাদের একাধিকবার মৌখিক ও লিখিতভাবে জানালেও কোনো সুরাহা মেলেনি।

 

পরবর্তীতে তারা এসব আবেদনের অনুুলিপি কোতোয়ালীবাকলিয়া আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রাম বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক ও চট্টগ্রাম বিভাগীয় কল কারখানা পরিদর্শন অধিদপ্তরের পরিচালক বরাবরে প্রেরণ করেন। চিঠিতে কাঁচাপণ্যের লোড আনলোডিংয়ে খাতুনগঞ্জের সাথে বৈষম্যের অবসান এবং অন্যান্য পণ্যের ক্ষেত্রের মজুরি বৃদ্ধি করা না হলে কর্মবিরতির কথা জানানো হয়।

 

চিঠির বিষয়ে জানতে চাইলে চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাশেম দৈনিক আজাদীকে বলেন, শ্রমিকদের দাবির বিষয়টি আমরা অবগত আছি। এ বিষয়ে আমরা কাজ করছি। তবে দাবিতে কিছুটা ভুল আছে। খাতুনগঞ্জের সাথে লোড আনলোডিংয়ের কিছুক্ষেত্রে দুই একটা মজুরি কম আছে। এখানে আহামরি বৈষম্যের কিছু নেই।

এ বিষয়ে চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, শ্রমিকদের বিষয়টি নিয়ে আমরা সমিতির নেতৃবৃন্দ মিটিং করেছি। শ্রমিকদের দাবির বিষয়ে ব্যবসায়ীদের জানিয়েছি। সবাই একমত হলে শীঘ্রই যৌক্তিক হারে মজুরি বৃদ্ধি করা হবে।

বৃহত্তর চাক্তাই, খাতুনগঞ্জ, আসাদগঞ্জ ও কোরবানীগঞ্জ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ সফি উল্লাহ বলেন, খাতুনগঞ্জের সাথে চাক্তাই ও মধ্যম চাক্তাইয়ের মজুরিতে অনেক পার্থক্য হওয়া সত্ত্বেও আমরা সমান মজুরি চাইনি। সহনশীল পর্যায়ে মজুরি বৃদ্ধির জন্য আমরা ব্যবসায়ীদের দ্বারে দ্বারে ঘুরে

বারবার ব্যর্থ হয়েছি। এছাড়া আমরা লিখিতভাবে কয়েক দফা মজুরির বৃদ্ধির বিষয়ে আবেদন করেছি। কিন্তু তাদের পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি। আমাদের ইউনিয়নের শ্রমিকরা চলমান মজুরি নিয়ে পরিবার চালাতে পারছে না, তারা আমাদের জানিয়েছে, কাঁচাপণ্যের ক্ষেত্রে খাতুনগঞ্জের সমপরিমাণ এবং চালডাল ও চিনির ক্ষেত্রে বর্তমান মজুরির হারের চেয়ে এক দুই টাকা বাড়ানো না হলে তারা কর্মবিরতি পালন করবে।

পূর্ববর্তী নিবন্ধযুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি বিএনপি জোটের
পরবর্তী নিবন্ধ৫০ টন সোনার খনির সন্ধান মিলল চীনে