খাগড়াছড়িতে বৈসু উদযাপন

খাগড়াছড়ি প্রতিনিধি | রবিবার , ৯ এপ্রিল, ২০২৩ at ৫:৩০ পূর্বাহ্ণ

নানা আয়োজনে খাগড়াছড়িতে শুরু হয়েছে ত্রিপুরা জনগোষ্ঠীর সবচেয়ে বড় সামাজিক অনুষ্ঠান বৈসু। গতকাল শনিবার সকালে খাগড়াছড়ি সরকারি কলেজ মাঠে ত্রিপুরা জাতির ঐতিহ্যবাহী বৈসু উৎসবের উৎদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

নিজেদের ঐতিহ্যবাহী নৃত্য ও গানের মাধ্যমে বৈসুকে বরণ করে ত্রিপুরা জনগোষ্ঠী। এ উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা শেষে শুরু হয় র‌্যালি। নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে র‌্যালিতে অংশ নিতে সকাল থেকে খাগড়াছড়ি সরকারি কলেজ মাঠে জড়ো হয় ত্রিপুরা নারীপুরুষ, তরুণতরুণী ও শিশুরা। কলেজ মাঠ থেকে শুরু হয়ে র‌্যালি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে গিয়ে শেষ হয়।

উৎসবে অংশ নেয়া আকাশ ত্রিপুরা, কার্তিক ত্রিপুরা ও দীনা ত্রিপুরা বলেন, আমরা সারা বছরই নববর্ষ বরণের অপেক্ষায় থাকি। এবার বৈসু উদযাপনে আমরা বিভিন্ন প্রস্তুতি নিয়েছি। আজকে র‌্যালিতে অংশ নিব। এরপর আমাদের সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করা হবে।

খাগড়াছড়ির লেখক ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, বৈসুর উদযাপনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম নিজেদের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি সর্ম্পকে ধারণা পাবে। নতুন প্রজন্ম আমাদের সংস্কৃতি ও সামাজিক রীতি নীতি ভুলতে বসেছে। এ ধরনের উৎসব আয়োজন তাদের মধ্যে নতুন চেতনা উন্মোচন করবে।

হাজার বছরের নিজস্ব সংস্কৃতির বিকাশ, হারিয়ে যাওয়া সংস্কৃতির পুনরুদ্ধারে এমন আয়োজন বলে জানিয়েছে ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি সুশীল বিকাশ ত্রিপুরা। তিনি বলেন, আমাদের জনগোষ্ঠীর সংস্কৃতি বিকাশে আমরা উৎসবের আয়োজন করেছি। প্রতিটি ঘরে ঘরে বৈসু পালন করা হবে।

পূর্ববর্তী নিবন্ধমার্কিনী গণতন্ত্রের সমালোচনায় জয়
পরবর্তী নিবন্ধমহানগরে ৫৭ কিশোর গ্যাংয়ে ৩১৬ জন সদস্য