কোভিড বিস্ফোরণ আমেরিকায়

একদিনে আক্রান্ত ১০ লাখেরও বেশি পেছাল স্কুল খোলার পরিকল্পনা

| বুধবার , ৫ জানুয়ারি, ২০২২ at ১১:১৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন যে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, সেই আশঙ্কা আগেই করা হয়েছিল। কিন্তু এতটা পারে, তা জানা ছিল না। যুক্তরাষ্ট্রে কেবল সোমবারই ১০ লাখের বেশি মানুষের সংক্রমিত হওয়ার তথ্য দিয়েছেন দেশটির কর্মকর্তারা, যা সব ধারণাকে ছাড়িয়ে গেছে। ব্লুমবার্গ জানিয়েছে, দুই বছর আগে বিশ্বে করোনাভাইরাস মহামারি শুরুর পর কোনো দেশে আর কখনও একদিনে এর অর্ধেক রোগীও শনাক্ত হয়নি। সোমবার শনাক্ত রোগীর এই সংখ্যা এর আগের রেকর্ডের প্রায় দ্বিগুণ। চারদিন আগে পাঁচ লাখ ৯০ হাজার রোগী শনাক্তের সেই রেকর্ডও যুক্তরাষ্ট্রেই হয়েছিল। এর আগে করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটের সময় একদিনে শনাক্ত রোগীর সংখ্যা সর্বোচ্চ যে পর্যায়ে পৌঁছেছিল, সেটাও এর অর্ধেকের কম। ডেল্টা ধরনের বিস্তারের মধ্যে গতবছর ৭ মে ভারতে একদিনে চার লাখ ১৪ হাজার রোগী শনাক্ত হয়েছিল। যুক্তরাষ্ট্রের বাইরে এটাই এখন পর্যন্ত একদিনের সর্বোচ্চ। ইউএসএ টুডে বলেছে, নববর্ষ আর সাপ্তাহিক ছুটি মিলিয়ে জমে থাকা কিছু নমুনার তথ্যও সোমবারের হিসাবের সঙ্গে যোগ হয়েছে, যা এই উল্লম্ফনে কিছুটা ভূমিকা রেখেছে।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতি একশ নাগরিকের একজন কভিডে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কেবল সোমবারই রোগী বেড়েছে ১০ লাখ ৪২ হাজার। করোনা সংক্রমণের এই সুনামি যুক্তরাষ্ট্রের নাগরিকদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রকে বিপর্যস্ত করে ফেলছে বলেও জানিয়েছে ব্লুমবার্গ।
এদিকে, ওমিক্রনের আগ্রাসী সংক্রমণের প্রভাবে করোনাভাইরাস শনাক্তের দৈনিক সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছার মধ্যে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের স্কুলগুলো খোলার পরিকল্পনা থেকে পিছিয়ে এসেছে কর্তৃপক্ষ। রয়টার্স বলছে, সোমবার নিউ ইয়র্কে যত জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল, তাদের প্রতি তিনজনে একজন পজিটিভ। অর্থাৎ এই শহরে সংক্রমণের হার ৩৩ শতাংশের বেশি, যেখানে জাতীয় হার ১৮ শতাংশ। বছর শেষের ছুটি শেষে নিউ ইয়র্কসহ পাশের স্কুলগুলো এ সপ্তাহ থেকে চালু করার কথা ছিল। যদিও অনেক স্কুল দূরশিক্ষণ চালু রেখেছে। এ সপ্তাহে দায়িত্ব নেওয়ার পর ভাইরাসের আগ্রাসী সংক্রমণের মধ্যেও নিউ ইয়র্ক সিটির বড় বড় স্কুলগুলো নিরাপত্তা নিশ্চিত করে খোলা রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন মেয়র এরিক অ্যাডামস। গত মাসেও শহরটিতে কোভিড আক্রান্তের হার ছিল তিন শতাংশ, যা ১১ গুণের বেশি বেড়েছে। এর ফলে বড় জমায়েতের আয়োজন বন্ধ করতে হয়েছে, আর ব্যবসায়ীদের অফিস পুরোপুরি চালুর পরিকল্পনাও পিছিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পের বিচার না হলে প্রতিশোধ নেবে ইরান
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে আহলা করলডেঙ্গা ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকের সংঘর্ষ