কৃষকদের মাঝে প্রণোদনার বীজ ও সার বিতরণ

সীতাকুণ্ড হাটহাজারী বাঁশখালী

আজাদী ডেস্ক | শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ৫:৩৫ পূর্বাহ্ণ

আউশের চাষ বৃদ্ধিতে চট্টগ্রামের সীতাকুণ্ড, হাটহাজারী ও বাঁশখালীতে কৃষকদের মাঝে প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। প্রতি কৃষককে ৫ কেজি উফশী জাতের ধানের বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেওয়া হয়।

সীতাকুণ্ড প্রতিনিধি জানান, উপজেলায় ২ হাজার ৫০০জন কৃষক পেলেন প্রণোদনার বীজ ও সার। উপজেলা কৃষি পূণর্বাসন ও বাস্তবায়ন কমিটির আয়োজনে স্থানীয় কৃষকরা এসব সুবিধা পেয়েছেন। গত বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে কৃষি প্রণোদনার এসব উপকরণ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংসদ দিদারুল আলম।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস এম আল আল মামুন। স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল্লাহ্‌। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী গোলাম মোস্তফা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলমগীর হোসেন ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তাহমিনা আক্তার প্রমুখ।

হাটহাজারী প্রতিনিধি জানান, হাটহাজারী উপজেলার ৪০০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার উপজেলা কৃষি অধিদপ্তরের হল রুমে প্রণোদনা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আল মামুন সিকদার, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রতন কান্তি শীল, উপ সহকারী কর্মকর্তা মো. হাসান মাহমুদ, উচ্চমান সহকারী শ্রীদাম দে, উপ সহকারী কৃষি কর্মকর্তা অরুপ বড়ুয়া, মো. জামাল উদ্দিন, কৃষক আলতাফ হোসেন প্রমুখ।

বাঁশখালী প্রতিনিধি জানান, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক ১৩ শ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ শুরু করা হয়েছে। গতকাল উপজেলা অফিসার্স ক্লাবে বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা আবু সালেকের সভাপতিত্বে এই বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন পৌরসভার মেয়র এডভোকেট এস.এম. তোফাইল বিন হোসাইন। উপ সহকারী কৃষি কর্মকর্তা সুরঞ্জিত গুপ্তের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলর কাঞ্চন বড়ুয়া, উপজেলা সহকারী কৃষি সমপ্রসারণ কর্মকর্তা মো. ইমাম হোসেন, উপ সহকারী কৃষি কর্মকর্তা ওসমান গণি সিদ্দিকী, মৃদুল কান্তি বড়ুয়া, মো. মহসিন, কলিম উল্লাহ, প্রণব বড়ুয়া, বিধান কান্তি দত্ত, প্রণব দাশ, শহীদ উল্লাহ চৌধুরী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধআধুনিক প্রযুক্তির উৎকর্ষতা ও শিল্পায়নের নবতর অধ্যায়
পরবর্তী নিবন্ধবৌদ্ধ ধর্মের প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছেন জ্ঞানশ্রী মহাস্থবির