কি ছু জা না কি ছু অ জা না

প্রবীর বড়ুয়া | বুধবার , ২ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

পৃথিবীর অর্ধেকেরও বেশি মানুষ কমপক্ষে একটির চেয়ে বেশি ভাষায় কথা বলে।
মাতৃভাষা ও দ্বিতীয় ভাষা হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ইংরেজি। ভাষাটির দাপট রয়েছে কম্পিউটার জগতেও। পৃথিবীর কম্পিউটারের প্রায় ৮০ ভাগ তথ্যই সংরক্ষিত আছে ইংরেজিতে।
বাস্ক হলো বিশ্বের একমাত্র ভাষা যেটির সাথে অন্য ভাষার কোনো সম্পর্ক নেই কারণ এ ভাষায় যারা কথা বলে তারা থাকে স্পেন ও ফ্রান্সের মাঝখানে পাহাড়ি এলাকায় এবং খুব একটা বাইরে বের হয় না।
চীনের ম্যান্ডারিন ভাষায় বর্ণ বা অক্ষরের বদলে আছে কিছু প্রতীক। এগুলো বিভিন্ন বর্ণকে বুঝায় এবং লেখা হয় ভিন্ন ভিন্নভাবে। তাই অনেকেই মনে করে ম্যান্ডারিন ভাষা লেখা হয় না বরং আঁকা হয়।
পৃথিবীতে সবচেয়ে বেশি আদিবাসী ভাষা আছে এশিয়া মহাদেশে। পৃথিবীর মোট আদিবাসী ভাষার ৩২ শতাংশ আছে এই মহাদেশে। দ্বিতীয় অবস্থানে আছে আফ্রিকা যেখানে এ হার শতকরা ৩০ ভাগ।

যদি কোনো ভাষায় কথা বলার লোকের সংখ্যা কমতে থাকে তাহলে সেই ভাষাটি বিলুপ্ত হওয়ার আশংকায় পড়ে যায়। বর্তমানে বিশ্বে এমন ভাষার সংখ্যা ৩,০১৮।
১৯৮৬ সালে মাত্র ৮ জন মানুষ কথা বলত এমন ভাষাটি হলো ক্যামেরুনের ‘বুসু’। ২০০৫ সালে এ ভাষায় কথা বলার লোক কমে গিয়ে সংখ্যাটি হয়েছিল ৩।
ইংরেজিকে ভালোভাবে গ্রহণ করা হয়েছে এমন মহাদেশগুলোর একটি হলো আফ্রিকা। ২০২০ সালের হিসাব অনুযায়ী আফ্রিকার দেশ নাইজেরিয়ায় প্রায় ১৭ কোটি ৮১ লাখ মানুষ ইংরেজিতে কথা বলে। আর ইংরেজদের দেশ যুক্তরাজ্যে সেই সংখ্যাটি হলো ৬ কোটি ২৯ লাখ।
সবচেয়ে বেশি ২,৩০০ ভাষায় কথা বলা হয় এশিয়াতে। এ তালিকায় ২,১৩৮টি ভাষা নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে আফ্রিকা। সবচেয়ে কম ভাষা আছে ইউরোপে আর সংখ্যাটি হলো ২৮৬।
বিমানচলাচলে বিমানচালক ও ক্রুদের মধ্যে ইংরেজির ব্যবহার ব্যাপক হলেও মহাকাশে প্রথম যে ভাষায় কথা বলা হয়েছিল সেটি কিন্তু ইংরেজি নয়, সেই ভাষাটি হলো রুশ।
বিশ্বে ইংরেজিতে মাতৃভাষা হিসেবে কথা বলে প্রায় ৩৭ কোটি মানুষ। অথচ তার চেয়েও অনেক বেশি প্রায় ৯৮ কোটি মানুষ এ ভাষায় কথা বলে দ্বিতীয় ভাষা হিসেবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রতীকের স্বপ্ন
পরবর্তী নিবন্ধ৪০নং ওয়ার্ড বিএনপির দোয়া মাহফিল