কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময়সীমা বাড়ল ১৫ দিন

| শুক্রবার , ২৯ জুলাই, ২০২২ at ৫:২৫ পূর্বাহ্ণ

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময়সীমা আরও ১৫ দিন বাড়ানো হয়েছে। মাছের বংশ বৃদ্ধির জন্য গতকাল বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম জানিয়েছেন। তিনি জানান, বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে ডিসি মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এ সময় ডিসি ছাড়াও কর্মকর্তা, মৎস্য ব্যবসায়ী ও দপ্তরগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।
তৌহিদুল ইসলাম বলেন, হ্রদে সচরাচর আমরা ১০০ এমএসএল বা মিন সি লেভেল হলেই বুঝি পানির স্তর স্বাভাবিক আছে। কিন্তু বর্তমানে সেটা ৯১ দশমিক ৩ এমএসএল; যা অনেক কম। উজান থেকে নেমে আসা পানির ফলে উচ্চতা বাড়ছে। আশা করছি, আগামী ১৫ দিনের মধ্যেই পানি প্রত্যাশিত স্তরে পৌঁছবে।
দেশের মিঠা পানির মাছের অন্যতম উৎস্য ৭৩০ বর্গকিলোমিটার আয়তনের কাপ্তাই হ্রদ। মাছের উৎপাদন, বংশ বিস্তারের সুবিধার কথা বিবেচনায় রেখে প্রতি বছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এ হ্রদে মাছ ধরা ও বাজারজাতকরণ বন্ধ রাখা হয়। এ বছরও সেটি বন্ধ আছে। হিসাব অনুযায়ী ১ আগস্ট থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ১৫ দিনের মেয়াদ বাড়ার কারণে সেটি ১৫ আগস্ট মধ্যরাতের পর থেকে চালু হবে।

পূর্ববর্তী নিবন্ধচূড়ান্ত শব্দের ভ্রমণ
পরবর্তী নিবন্ধরেড ক্রিসেন্ট চট্টগ্রামের সচেতনতা কার্যক্রম