কাতার বিশ্বকাপে নিষিদ্ধ হচ্ছে ‘বিয়ার’

স্পোর্টস ডেস্ক | শনিবার , ১৯ নভেম্বর, ২০২২ at ৭:৩৩ পূর্বাহ্ণ

স্টেডিয়ামে বিয়ার পান করতে করতে খেলা দেখে ফুটবলটা উপভোগ করেন ইউরোপিয়ান বা আমেরিকান সমর্থকরা। কিন্তু তাদের জন্য এবারের বিশ্বকাপে থাকছে দুঃসংবাদ। বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে ‘বিয়ার’ নিষিদ্ধ করতে যাচ্ছে আয়োজক দেশ কাতার। টুর্নামেন্টের দুই দিন আগে ‘ইউটার্ন’ নিল তারা। প্রথমে অবশ্য নিষিদ্ধই ছিল বিয়ার। কিন্তু পরে মাঠে বিয়ার রাখার অনুমতি দেয় কাতার সরকার। কিন্তু রাজ পরিবার থেকে সরাসরি চাপ প্রয়োগের পর বদলে ফেলা হচ্ছে সিদ্ধান্ত। এখন কেবল স্টেডিয়ামের বাইরে ‘অ্যাক্টিভেশন জোনে’ বিয়ার পাবেন বিভিন্ন দলের সমর্থকরা। তবে মাঠে নিতে পারবেন না।
কাতারের এই সিদ্ধান্তের ফলে আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে ফিফা। কেননা বিয়ার প্রস্তুতকারক কোম্পানি বুডউইজার বিশ্বকাপের অন্যতম স্পন্সর। যদি মাঠে বিয়ার পান করা নিষিদ্ধ হয়, তাহলে বুডউইজারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চুক্তি ভঙ্গ করবে ফিফা। কাতার মুসলিম প্রধান দেশ। তাই ইউরোপ বা আমেরিকার মতো এখানে অ্যালকোহল সহজলভ্য নয়। যদিও লাইসেন্সকৃত কিছু হোটেলে অ্যালকোহল রাখার অনুমতি দিয়েছে তারা। বিশ্বকাপের মূল ‘ফ্যান ফেস্টিভাল’ হবে দোহার আল বিদ্দা
পার্কে। যেখানে প্রতি ৫০০ মিলিলিটার বুডউইজার বিয়ারের মূল্য ৫০ কাতারি রিয়াল (প্রায় ১৫০০ টাকা)। প্রতিটি পার্কে একটি করে বিয়ার স্ট্যান্ড থাকবে। যার ধারণ ক্ষমতা ৪০ হাজারের বেশি। তবে সেক্ষেত্রে দীর্ঘ লাইন ধরে অপেক্ষা করতে হবে সমর্থকদের।

পূর্ববর্তী নিবন্ধশুরু হচ্ছে চার কারখানার যাত্রা
পরবর্তী নিবন্ধপর্তুগালকে বিশ্বকাপ জিতিয়ে অবসরে যেতে চান রোনালদো