কন্যা শিশুদের প্রতি কোনো ধরনের বৈষম্যমূলক আচরণ উচিত নয়

শিশু একাডেমিতে আলোচনা সভায় বক্তারা

| বৃহস্পতিবার , ৮ অক্টোবর, ২০২০ at ১০:৪৭ পূর্বাহ্ণ

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রামের উদ্যোগে জাতীয় শিশু কন্যা দিবসের আলোচনা সভা, কন্যা শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা গতকাল বুধবার একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’। শিশু একাডেমির আয়োজনে ও বেসরকারি সংস্থা মমতার সহযোগিতায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা। এতে অতিথি ছিলেন মমতা চট্টগ্রামের প্রধান সম্মন্বয়ক (প্রশিক্ষণ) রোকসানা আফরোজ। কন্যা শিশুদের পক্ষে বক্তব্য রাখেন আইরিন আক্তার।
সভার পূর্বে দিবসটি উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত প্রতিযোগী কন্যা শিশুরা গান ও আবৃত্তি পরিবেশন করেন। শেষে কন্যা শিশুদের অংশগ্রহণে শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সকলকে আগামী ১১ অক্টোবর বিকেল ৪টায় শিশুএকাডেমী মিলনায়তনে অনুষ্ঠিতব্য শিশু অধিকার সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে পুরস্কৃত করা হবে।
এসময় বক্তারা বলেন, পরিবার, সমাজ কিংবা রাষ্ট্রের কোথাও কন্যা শিশুদের প্রতি কোন ধরনের বৈষম্যমূলক আচরণ করা অনুচিত। বিভিন্ন সভা-সেমিনারে ছেলে-মেয়ের সমান অধিকারের কথা বলা হলেও বাস্তব জীবনে ছেলেদের প্রতি পক্ষপাতমূলক আচরণ করা হয়। আমাদের পারিবারিক ও সামাজিক জীবনে ছেলে-মেয়ের মধ্যে কোন বৈষম্য রাখলে সরকারের একার পক্ষে দেশকে সত্যিকার অর্থে এগিয়ে নেয়া বা আলোকিত করে তোলা সম্ভব নয়। এজন্য সমন্বিত উদ্যোগ প্রয়োজন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধদুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক সভা
পরবর্তী নিবন্ধআতাউর রহমান খান কায়সারের ১০ম মৃত্যুবার্ষিকী কাল