এবার পাকিস্তানে নিষিদ্ধ টিকটক

| রবিবার , ১১ অক্টোবর, ২০২০ at ৫:১৪ পূর্বাহ্ণ

এবার পাকিস্তানে নিষিদ্ধ হলো টিকটক। “অনৈতিক ও অশ্লীল” কনটেন্ট ঠেকাতে সোশাল ভিডিও অ্যাপটিকেই নিষিদ্ধ করে দিয়েছে দেশটি। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটির ‘অনৈতিক ও অশ্লীল’ কনটেন্টের ব্যাপারে পাকিস্তানে সমাজের বিভিন্ন অংশ থেকে অভিযোগ এসেছিল। পরে সে অভিযোগের ভিত্তিতে টিকটক নিষিদ্ধ করেছে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ)। খবর বিডিনিউজের।
তবে, টিকটক যদি অবৈধ কনটেন্ট প্রশ্নে সন্তোষজনক ব্যবস্থা নেয়, তাহলে নিষেধাজ্ঞা পর্যালোচনা করে দেখবে বলে জানিয়েছে পিটিএ। টিকটক বলছে, ‘যেসব বাজারে অ্যাপ রয়েছে, সেসব বাজারের আইন মেনে চলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা নিয়মিত পিটিএ এর সঙ্গে যোগাযোগ রাখছি, এবং তাদের সঙ্গে কাজ অব্যাহত রেখেছি। আমরা একটি উপসংহারে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী যা আমাদেরকে দেশটির প্রাণবন্ত এবং সৃজনশীল কমিউনিটিকে সেবা দিয়ে নিজেদের কর্মকাণ্ড অব্যাহত রাখতে দেবে।’
টিকটক অ্যাপটির মালিক বেইজিংভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। খুব অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠা অ্যাপটিকে নিয়ে বিশ্বের অনেক দেশেই তৈরি হয়েছে শঙ্কা। এ ব্যাপারে প্রথম পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্র, তদন্ত শুরু করে অ্যাপটির ব্যাপারে। তাদের শঙ্কা, চীন চাইলেই মার্কিন ব্যবহারকারীদের ডেটা দিয়ে দেবে মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। তবে, টিকটক ও বাইটড্যান্স বরাবরই সে অভিযোগ অস্বীকার করেছে। টিকটক নিষিদ্ধ করার বেলায় যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে ভারত। জুনেই টিকটক নিষিদ্ধ করে দিয়েছে দেশটি। আর যুক্তরাষ্ট্র টিকটককে নির্দেশ দিয়েছে নিজেদের মার্কিন ব্যবসা অন্য কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিতে। অস্ট্রেলিয়াতেও চাপের মুখে রয়েছে অ্যাপটি।
পিটিএ মুখপাত্রের তথ্য অনুসারে, পাকিস্তানে টিকটকের দুই কোটি ব্যবহারকারী রয়েছে। অন্যদিকে, বিশ্লেষণী সংস্থা সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, গত ১২ মাসে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের পর ডাউনলোডের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে অ্যাপটি।

পূর্ববর্তী নিবন্ধকুকুরের চোখে ‘এআর চশমার’ পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী
পরবর্তী নিবন্ধপ্রভাস-দীপিকার সঙ্গে মেগাস্টার অমিতাভ