এবার ঈদে মহাসড়কে মোটরসাইকেলে মানা নেই

সিলেট-চট্টগ্রামের পথে স্বস্তি, ভয় গাজীপুর নিয়ে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সেতুমন্ত্রীর নির্দেশ

| সোমবার , ১০ এপ্রিল, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

গত বছর কোরবানির ঈদের সময় মহাসড়কে মোটরসাইকেল চলাচলের যে নিষেধাজ্ঞা ছিল, এবার রোজার ঈদে সেরকম কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ঈদ সামনে রেখে গতকাল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে এক প্রস্তুতি সভায় তিনি এ কথা জানান। দেশে যানবাহনের প্রায় অর্ধেক এখন মোটরসাইকেল। ঈদে এ বাহনটিতে কোনো নিষেধাজ্ঞা আসছে কিনা সেই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মোটরসাইকেল চলবে, শুধু পদ্মা সেতু ছাড়া। আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মোটরসাইকেলের জন্য আমরা আলাদা লেইন রেখেছি। মোটরসাইকেল পার্শ্ব রাস্তায় টোল দিয়ে যাবে, সেখানে তেমন কোনো সমস্যা হবে না। এছাড়া ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী। খবর বিডিনিউজের।

আলোচনায় তিনি বলেন, সড়কে ব্যাপক উন্নয়ন হলেও শৃঙ্খলা নেই। যতই আলাপ আলোচনা করেন, সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে গর্ববোধ করেন, সড়ক যোগাযোগে আমরা বৈপ্লবিক পরিবর্তন এনেছি। একটা জায়গায় ঘাটতি আছে, সেটা শৃঙ্খলাজনিত ঘাটতি। শৃঙ্খলা সড়কে কার্যকর করতে পারিনি, পরিবহনেরও পারিনি। এখন শৃঙ্খলা কীভাবে ফিরিয়ে আনব সেটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা অনেকেই কথা দিয়ে কথা রাখি না। আজকে এই বৈঠকে যে যা বলেছেন সেই কথাগুলো প্রতিপালন করলে অনেক কাজ হয়ে যাবে।

পণ্যবাহী যান চলাচলের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সব সময় ঈদের আগে তিন দিন ও পরে চার দিন পণ্যবাহী যান, বিশেষ করে ট্রাক চলাচল বন্ধ থাকে। কিন্তু বাস্তবে ঈদের পর দিন থেকেই চলাচল শুরু হয়ে যায়। এবার সার্বিক বিবেচনায় শুধু ঈদের আগের তিন দিন সড়কে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকবে।

সিলেটচট্টগ্রামের পথে স্বস্তি, ভয় গাজীপুর নিয়ে : ঈদে ভোগান্তি কমাতে ঢাকার প্রবেশপথে বিশেষ নজরদারি করতে হাইওয়ে পুলিশ ও সড়ক কর্তৃপক্ষকে নির্দেশনা দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ঈদের আগে নতুন করে কোনো রাস্তায় হাত দেওয়ার দরকার নাই। আমি গত বছর দাঁড়িয়ে দাঁড়িয়ে অবাক চোখে গাজীপুরের দৃশ্যপট দেখেছি। আনন্দ করতে ঈদে বাড়ি যাবে আর রাস্তায় এত কষ্ট। আপনারা যেভাবে ওয়াদা করেছেন সেভাবে যেন ডেলিভার্ড হয়।

এবার উত্তরবঙ্গের পথে যানজটের আশঙ্কা করে তিনি বলেন, উত্তরবঙ্গ ছাড়া সিলেটচট্টগ্রামে যানজট হবে না, এ কথা আমরা বলতে পারি। ভয় হচ্ছে গাজীপুর নিয়ে।

পূর্ববর্তী নিবন্ধতৃতীয় লিঙ্গের পক্ষ থেকে বঙ্গবাজারের ব্যবসায়ীদের ২২ লাখ টাকা
পরবর্তী নিবন্ধপাহাড় কাটা ইস্যুতে আকবর শাহ’য় পাল্টাপাল্টি মানববন্ধন