পাহাড় কাটা ইস্যুতে আকবর শাহ’য় পাল্টাপাল্টি মানববন্ধন

আজাদী প্রতিবেদন | সোমবার , ১০ এপ্রিল, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

নগরের আকবর শাহ এলাকায় পাহাড় কাটা ইস্যুতে পাল্টাপাল্টি মানববন্ধন করা হয়েছে। গতকাল সকাল ১১টা থেকে জাকির হোসেন রোডের পরিবেশ অধিদপ্তরেরর সামনে অনুষ্ঠিত মানবন্ধনে একটি পক্ষের ব্যনার ছিল ‘মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলন আকবর শাহ’ নামে। এতে পরিবেশ আইনবিদ সমিতিও (বেলা) অংশ নেয়। বিপক্ষে ‘সচেতন নাগরিক সমাজ’ এর ব্যানারে মানববন্ধন হয়েছে। দুই পক্ষের এই কর্মসূচিকে কেন্দ্র করে ওই এলাকায় পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে।

আকবর শাহ এলাকায় পাহাড় কাটার জন্য পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিমকে দায়ী করে তার শাস্তি দাবি কর হয় ‘মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলন’ এর ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে। সচেতন নাগরিক সমাজের মানববন্ধন থেকে দাবি করা হয়, একটি পক্ষ উত্তর পাহাড়তলী ওয়ার্ডে ব্যাপক উন্নয়নের বিরোধিতা করছে। মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের মানববন্ধনে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক সরোয়ার মোর্শেদ কচির সভাপতিত্বে বক্তব্য রাখেন কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট জামাল উদ্দিন, সদস্য সচিব কাজী আলতাফ হোসেন, যুগ্ম আহ্বায়ক এরশাদ মামুন, মহিলা কাউন্সিলর নুরজাহান বেগম রুবি, বেলার চট্টগ্রাম প্রধান মুনিরা রুবা, মাদক সন্ত্রাস প্রতিরোধ ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের যুগ্ম আহ্বায়ক মো. লোকমান আলী, সদস্য সাহাবুদ্দিন আহমেদ জাহেদ।

বক্তারা বলেন, ১০ বছর আগেও আকবর শাহ পাহাড়ছড়াখালের পর্যটন কেন্দ্র ছিল। পরিবেশ ছিল স্বস্তিদায়ক। নগরের পার্বত্য এলাকা হিসেবে আকবর শাহ ছিল নন্দিত। কিন্তু স্থানীয় জনপ্রতিনিধি কাউন্সিলর জসিম ও তার অনুসারীদের সরাসরি অংশগ্রহণে এবং প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে আজ এখানকার অসংখ্য পাহাড় নিশ্চিহ্ন। সচেতন নাগরিক সমাজের মানববন্ধন থেকে দাবি করা হয়, কাউন্সিলর জহুরুল আলম জসিম ষড়যন্ত্রের শিকার। এতে জাহাঙ্গীর কবির, মো. সেলিম, বাদশা, ইসমাইল হোসেন ও মোহাম্মদ ফারুক বক্তব্য রাখেন।

বেলা পৌনে ১টার দিকে সচেতন নাগরিক সমাজ কর্মসূচি শেষ করে চলে যায়। এরপর পরিবেশ সুরক্ষা আন্দোলনের নেতাকর্মীরা পরিবেশ অধিদপ্তরের পরিচালক বরাবর স্মারকলিপি দেন। উল্লেখ্য, গত শুক্রবার পাহাড়তলীর বেলতলীঘোনা এলাকায় পাহাড় কেটে সড়ক নির্মাণের সময় পাহাড় ধসে এক শ্রমিক মারা যান।

পূর্ববর্তী নিবন্ধএবার ঈদে মহাসড়কে মোটরসাইকেলে মানা নেই
পরবর্তী নিবন্ধভুয়া ফেসবুক আইডি খুলে নারীর মানহানি, যুবক গ্রেপ্তার