ইন্দোনেশিয়ায় ফের ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

| রবিবার , ৪ ডিসেম্বর, ২০২২ at ১০:৩৩ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ার জাভাপ্রদেশে ছয় দশমিক এক মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল শনিবার ইন্দোনেশিয়ার ভূ-পদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্প শুরু হলে সেখানের বাসিন্দারা ঘর থেকে বের হয়ে আসে। সংস্থাটি জানায়, ভূমিকম্পটির ফলে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। দেশটির রাজধানী জাকার্তায়ও ভূমিকম্পটি অনুভূত হয়, উৎপত্তিস্থল থেকে যার দূরত্ব ২০০ কিলোমিটার দূরে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহারি বলেছেন, এতে গারুত শহরে একজন আহত হয়েছে ও চারটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পশ্চিম জাভার অন্যান্য শহরসহ বেশ কিছু এলাকার বাসিন্দা সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, তারা ভূমিকম্পটি তীব্রভাবে অনুভব করেছেন।

পশ্চিম জাভাপ্রদেশের রাজধানী বান্দুংয়ে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, একটি হোটেলের অতিথিরা ভবন থেকে বের হয়ে গেলেও পরে ভেতরে ফিরে আসেন। গত মাসে পশ্চিম জাভার সিয়ানজুরে পাঁচ দশমিক ছয় মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে তিন শতাধিক মানুষ নিহত হন।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি সক্রিয় ভূমিকম্পপ্রবণ এলাকার ওপর ইন্দোনেশিয়া অবস্থিত। এই অঞ্চলটিকে রিং অব ফায়ার বলা হয়। দেশটিতে আগেও বহুবার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। ২০১৮ সালেও সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পের আঘাতে ২ হাজারের বেশি মানুষ নিহত হন।

পূর্ববর্তী নিবন্ধইউরোপ যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত নির্ভরশীল : সানা মারিন
পরবর্তী নিবন্ধ১৯০ বছরে পা দিলো জোনাথন