ইডিইউ সহশিক্ষা কার্যক্রমেও সৃজনশীলতার উজ্জ্বল দৃষ্টান্ত

বিতর্ক প্রতিযোগিতায় আজাদী সম্পাদক এম এ মালেক

| মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৫:২৯ পূর্বাহ্ণ

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ক্যামপাসে গত ১৮ মার্চ অনুষ্ঠিত হয়ে গেল ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত জিএসসি গ্লোবাল সলিউশনস ইডিইউডিএস ২য় ন্যাশনাল ডিবেট চ্যামিপয়নশীপ। এইবারের আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় সারা দেশ থেকে ২৮ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। ২৮ টি বিশ্ববিদ্যালয়ের যুক্তির শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে ফাইনালে উত্তীর্ণ হয় বুটেক্স ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। চূড়ান্ত বিতর্কের বিষয় ছিল ‘এই সংসদ (বাংলাদেশ) কর স্বর্গ (ট্যাক্স হেভেন) আত্মপ্রকাশ করবে।’ জমজমাট এই ফাইনাল বিতর্কে বুটেক্সকে হারিয়ে চ্যামিপয়ন হওয়ার গৌরব অর্জন করে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। ফাইনালের শ্রেষ্ঠ বক্তা হন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আসিফ উদ্দিন ও ডিবেটার অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন বুটেঙের শিক্ষার্থী আহনাফ।প্রতিযোগিতার বিচারক ছিলেন বিভিন্ন ডিবেটিং ক্লাব, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এবং দৃষ্টি চট্টগ্রাম এর সদস্যবৃন্দদের নিয়ে ৩৬ সদস্যের প্যানেল। সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর এম সিকান্দার খান। প্রধান অতিথি ছিলেন একুশে পদক প্রাপ্ত ব্যক্তিত্ব ও দৈনিক আজাদী সমপাদক এম এ মালেক। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও জিএসসি গ্লোবাল সলিউশনস এর সি ই ও মো. শোয়েব চৌধুরী। বক্তব্য রাখেন ইডিইউ ডিবেটিং সোসাইটির উপদেষ্টা সৈয়দা সুয়াইবা আনোয়ার, ক্লাবের সহউপদেষ্টা পর্ণা মুৎসুদ্দি, ইডিইউ ডিবেটিং সোসাইটির প্রতিষ্ঠাতা মুন্না মজুমদার, সভাপতি অভিষেক পাল, সাধারণ সমপাদক সায়মা ফারজানা।

প্রধান অতিথি বলেন, ইডিইউ শুধুমাত্র সুন্দর ক্যামপাস নয় পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও সৃজনশীলতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করল এই ধরনের বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, ইডিইউ ডিবেটিং সোসাইটির জাতীয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজন ২০২০ এ ১ম বারের মত অনুষ্ঠিত হওয়ার পর করোনা পরিস্থিতিতে এইবারের ২য় আয়োজন একটু বিলম্ব হলেও আগামীতে প্রতি বছর এই ধরনের আয়োজন ধারাবাহিক ভাবে অব্যাহত থাকবে।

আগামী ৩১ মার্চ থেকে শুরু হবে আন্ত:স্কুল এবং আন্ত:কলেজ বিতর্ক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় ২৪টি স্কুল ও ১৬টি কলেজ অংশগ্রহণ করবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে দুই ইটভাটাকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ