ইউরোপে ন্যাটোর সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা বাইডেনের

| বৃহস্পতিবার , ৩০ জুন, ২০২২ at ১১:৪০ পূর্বাহ্ণ

ইউরোপজুড়ে সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সামরিক শক্তি আরো বাড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল স্পেনের রাজধানী মাদ্রিদে ন্যাটোর সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। খবর বাংলানিউজের।

বাইডেন বলেন, ন্যাটো জোটের এখন আরো বেশি শক্তি প্রয়োজন তবে আগে এত দরকার ছিল না। স্থল, আকাশ এবং সমুদ্র সব দিক দিয়ে ন্যাটোকে শক্তিশালী করা হবে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকে বাইডেন সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনার কথা জানান।

বাইডেনের পরিকল্পনা : ১. স্পেনের রোটাতে মার্কিন নৌ-বিধ্বংসী বিমানের বহরকে চারটি থেকে ছয়টিতে বৃদ্ধি করা। ২. ৫ম আর্মি কর্পসের জন্য পোল্যান্ডে একটি স্থায়ী সদর দপ্তর। ৩. রোমানিয়ায় অতিরিক্ত ৫ হাজার সেনা মোতায়েন করা হবে। যারা পালাক্রমে দায়িত্ব পালন করবে। ৪. বাল্টিক দেশগুলোতে সেনা বাড়ানো। ৫. ব্রিটেনে এফ-৩৫ স্টিলথ প্লেনের দুটি অতিরিক্ত স্কোয়াড্রন। ৬. জার্মানি এবং ইতালিতে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং অন্যান্য সামরিক সক্ষমতা বাড়ানো।

এ সময় বাইডেন বলেন, পুতিন ইউরোপে শান্তি ভেঙে দিয়েছেন। সে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্রদের আক্রমণ করেছেন। এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে যাচ্ছি। এরই মধ্যে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড এবং সুইডেনের সদস্যপদের আবেদনে সমর্থন দিতে রাজি হয়েছে তুরস্ক। ন্যাটোর ঐক্যের কথা জানিয়ে বাইডেন বলেন, ইউক্রেন ইস্যুতে পুতিনের কৌশল রাশিয়াকে উল্টো বিপদে ফেলেছে।

পূর্ববর্তী নিবন্ধচলছে মৌমাছিদের লকডাউন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনা আক্রান্তের হার ১৩ শতাংশ