রাফার দিকে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী

| শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৮:৫৫ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফা থেকে বেসামরিক ফিলিস্তিনিদের সরিয়ে হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী। বুধবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর একজন উর্ধতন কর্মকর্তা একথা জানিয়েছেন। মিশরের সীমান্ত সংলগ্ন রাফায় গাজার বাকি অংশ থেকে পালিয়ে আসা ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছে। খবর বিডিনিউজের।

এখানে ইসরায়েলি বাহিনী হামলা চালালে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে বলে সতর্ক করেছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের এক মুখপাত্র জানান, ইসরায়েল স্থল অভিযান চালানোর জন্য এগিয়ে যাচ্ছে। কিন্তু কোনো সময়সূচি উল্লেখ করেননি তিনি। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর ওই কর্মকর্তা জানান, হামলা চালানোর আগে বেসামরিক ফিলিস্তিনিদের সরিয়ে নিয়ে রাখার জন্য ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০ হাজার তাঁবু কিনেছে, এর প্রতিটিতে ১০ থেকে ১২ জন থাকতে পারবে। অনলাইনে ছড়ানো ভিডিওগুলোতে দেখা গেছে, রাফা থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে খান ইউনিস শহরে বর্গাকার সাদা তাঁবুর সারি। রয়টার্স এই ভিডিওগুলোর সত্যাসত্য যাচাই করতে পারেনি বলে জানিয়েছে, কিন্তু স্যাটেলাইট কোম্পানি ম্যাঙার টেকনোলজিস থেকে পাওয়া ছবিগুলো পর্যলোচনা করে তারা দেখেছে, খান ইউনিসের তাঁবুর ওই শিবিরটির এলাকাটি কয়েক সপ্তাহ আগেও খালি ছিল।

ইসরায়েল সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, রাফার বেসামরিকদের স্থানান্তর অনুমোদনের জন্য নেতানিয়াহুর যুদ্ধ মন্ত্রিসভা আগামী দুই সপ্তাহের মধ্যে বৈঠকে বসার পরিকল্পনা করেছে আর এক মাসের মধ্যেই স্থানান্তর শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস
পরবর্তী নিবন্ধমশাবাহিত রোগের ঝুঁকিতে বিশ্বের অর্ধেকের বেশি মানুষ : গবেষণা