ইউক্রেনের স্বাধীনতা দিবসের আগে কদর্য রুশ হামলার আশঙ্কা জেলেনস্কির

| সোমবার , ২২ আগস্ট, ২০২২ at ৮:২০ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্বাধীনতা দিবসের আগে রাশিয়ার কদর্য হামলার আশঙ্কা প্রকাশ করে নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। এবারের ২৪ অগাস্ট ইউক্রেন সোভিয়েত শাসন থেকে স্বাধীন হওয়ার ৩১ বছর পালন করতে যাচ্ছে, ওই দিবসকে ধরে ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্রতা বাড়তে পারে বলে কিয়েভের অনুমান। এদিকে রাশিয়ার দখলে থাকা ক্রাইমিয়ায় এবার ড্রোন হামলার খবর পাওয়া গেছে, জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে ক্ষেপণাস্ত্র পড়ে ১৪ জন আহতও হয়েছে। খবর বিডিনিউজের।
শনিবার জেলেনস্কি তার রাতের ভিডিও ভাষণে বলেন, ২৪ অগাস্টের আয়োজনের আগে মস্কোকে ভয় আর হতাশা ছড়ানোর সুযোগ দেবে না ইউক্রেনীয়রা। আমাদের সবারই সতর্ক থাকতে হবে, রাশিয়া এই সপ্তাহে সুনির্দিষ্টভাবে কদর্য, নির্মম কিছু একটা ঘটানোর চেষ্টা করতে পারে, বলেছেন তিনি।
বুধবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে কারফিউর সময়সীমা বাড়িয়ে পুরো দিন দেওয়া হয়েছে বলে সেখানকার আঞ্চলিক গভর্নর ওলে সিনেহাব জানিয়েছেন। উত্তরপূর্বের শহরটিতে সাধারণত রাত ১০টা থেকে পরদিন ভোট ৬টা পর্যন্ত কারফিউ থাকে। ঘরে থাকুন, সতর্কতা অবলম্বন করুন, টেলিগ্রাম অ্যাপে এমনটাই লিখেছেন সিনেহাব।
জেলেনস্কি তার ভাষণে ক্রাইমিয়ায় সামপ্রতিক সপ্তাহে একের পর এক বিস্ফোরণের প্রসঙ্গও এনেছেন, ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল।

ইউক্রেন এখন পর্যন্ত ক্রাইমিয়ায় কোনো হামলার দায় স্বীকার না করলেও অনেক বিশ্লেষকের ধারণা, কিয়েভবাহিনীর হাতে এখন এমন কোনো নতুন সামরিক সরঞ্জাম আছে, যা দিয়ে উপদ্বীপটিতে হামলা চালানো হচ্ছে।
আপনারা চলতি বছর আক্ষরিকভাবেই এটা বুঝতে পারছেন যে, ক্রাইমিয়ায় দখলদারদের অবস্থানকাল সাময়িক এবং ইউক্রেন ফিরছে, বলেছেন তিনি। সর্বশেষ হামলার বিষয়ে ক্রাইমিয়ার রাশিয়ানিযুক্ত গভর্নর মিখাইল রাজভোঝায়েভ বলেছেন, শনিবার সকালে একটি ড্রোন রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরের সদরদপ্তরের কাছের একটি ভবনে আঘাত হানে। ড্রোনটি ভূপাতিত হয়েছে এবং কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেও দাবি করেছেন তিনি।
রাজভোঝায়েভ বলেছেন, ক্রাইমিয়ার বিমানবিধ্বংসী ব্যবস্থাপনা ফের চালু করা হয়েছে। ওই বিমান বিধ্বংসী ব্যবস্থাপনা যেভাবে কাজ করছে তার ছবি বা ভিডিও না নিতে বাসিন্দাদের অনুরোধও করেছেন তিনি। রাশিয়ার ওই কৃষ্ণসাগরীয় নৌবহরের সদরদপ্তরের কাছে আরও কয়েকটি এলাকায়ও বিস্ফোরণ হয়েছে বলে ইউক্রেনের গণমাধ্যমে দাবি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ২৭.৬১ কোটি টাকা
পরবর্তী নিবন্ধপ্রথমবারের মতো কোনো নারী নভোচারী পা ফেলবেন চাঁদে