আমি চোর বাটপারদের সভাপতি নই : এফবিসিসিআই প্রেসিডেন্ট

| রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৬:০৫ পূর্বাহ্ণ

‘চোর বাটপারদের নন, ব্যবসায়ীদের সভাপতি’ হতে চান মন্তব্য করে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, গুটিকয় ব্যবসায়ীর জন্য আমরা সবাই ব্লেম শুনব, সেটা হতে পারে না। অসাধু এসব ব্যবসায়ীদের প্রকাশ্যে আনতে সাংবাদিকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা তাদের চিহ্নিত করে দেন, আমরা তাদের বিষয়ে কাজ করব। গতকাল শনিবার এফবিসিসিআই কার্যালয়ে রমজান মাস উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। সভায় নিত্যপণ্য উৎপাদনকারী কোম্পানিসহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।
জসিমউদ্দিন বলেন, অনেক দেশে ঈদ কিংবা বড়দিনকে কেন্দ্র করে পণ্যের দাম কমিয়ে দেন ব্যবসায়ীরা। কিন্তু আমাদের দেশে এই রকম দিনে দাম বাড়িয়ে দেওয়া হয়। ব্যবসায়ীরা সুযোগ নিয়ে ব্যবসা (বেশি লাভ) করতে চায় বলে অপবাদ আছে। আমরা এই অপবাদ থেকে মুক্ত হতে চাই। আক্ষেপ করে এফবিসিসিআই সভাপতি বলেন, আমি চেষ্টা করি সত্য বলার। অসাধু কিছু ব্যবসায়ী এখানে থাকতেই পারেন। আমি তাদের প্রেসিডেন্ট না। আমি চোর বাটপারদের প্রেসিডেন্ট না, আমি ব্যবসায়ীদের প্রেসিডেন্ট।
সাধারণ মানুষের প্রতি দায়িত্ববোধ নিয়ে ব্যবসা পরিচালনার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ব্যবসায়ী। আমরা ব্যবসা করব, লাভ করব- এটাই স্বাভাবিক। কিন্তু বিশেষ সময়ের সুযোগ নিয়ে বেশি লাভ করব দেশের সাধারণ মানুষকে বিপদে ফেলব এটা হতে পারে না। তবে আমি মনে করি দেশের বেশিরভাগ ব্যবসায়ীরাই সৎ। গুটিকয় ব্যবসায়ীর জন্য আমরা এ অপবাদ থেকে আমরা মুক্ত হতে চাই। জসিমউদ্দিন আবারও বলেন, আমি ব্যবসায়ীদের প্রেসিডেন্ট। আমি কোনো খারাপ, অসৎ ব্যবসায়ীদের প্রেসিডেন্ট হতে চাই না। আমি এই কথাটা সব সময় বলি। যতদিন বেঁচে থাকব, ততদিনই বলব।
এসময় তিনি সাম্প্রতিক সময়ে নিত্যপণ্যের ঊর্ধ্বগতিতে মধ্যবিত্ত শ্রেণিই এ মুহূর্তে সবচেয়ে বেশি সমস্যায় আছে বলেও মন্তব্য করেন। সভায় রোজার মাসে ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজারে নজরদারির পাশাপাশি সরবরাহ, উৎপাদন ও আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণে ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধপবিত্র রমজান শুরু
পরবর্তী নিবন্ধআমাকে সরাতে রাজনীতিকদের কেনা হচ্ছে : ইমরান খান