আপনার সৈন্যদের থামান : পুতিনকে জাতিসংঘ মহাসচিব

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২২ at ১২:৪০ অপরাহ্ণ

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলার ঘোষণার পরপর এ আহ্বান জানান তিনি। একইসঙ্গে আগ্রাসন বন্ধে শান্তির সুযোগ দেওয়ারও আহ্বান জানান তিনি।

পুতিনকে উদ্দেশ্য করে জাতিসংঘ মহাসচিব বলেন, মানবতার দিক বিবেচনা করে ইউক্রেন থেকে আপনাদের সেনা ফিরিয়ে নিন। ইউরোপে কোনো সংঘাত বা যুদ্ধ মেনে নেওয়া হবে না। এই যুদ্ধ চলতি শতকে সবচেয়ে মারাত্মক হয়ে উঠবে এবং দ্বন্দ্ব এখানেই থামাতে হবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে বিস্ফোরণ হয়েছে। এ ছাড়া দেশটিতে আরও দুটি স্থানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির সাংবাদিক পল অ্যাডামস ইউক্রেনের রাজধানী কিয়েভে আছেন। তিনি জানিয়েছেন, কিছুক্ষণ আগে সেখানে তিনি পাঁচ থেকে ছয়টি বিস্ফোরণের শব্দ শুনেছেন।

এর আগে সংবাদদাতারা নিশ্চিত করেছেন, রাজধানী কিয়েভের পাশাপাশি দোনেৎস্ক ও ক্রামতোর্স্কে বিকট শব্দ শুনেছেন। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ সময়ে রাশিয়ার ভূখণ্ডেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিএনএনকে জানিয়েছে, রাশিয়ার আক্রমণ শুরু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদুই ট্রা‌কের দ্বন্দ্বে বাঁশখালীর প্রধান সড়কে দীর্ঘ যানজট
পরবর্তী নিবন্ধরাজধানী ছাড়ছেন ইউক্রেনের বাসিন্দারা