আগ্রাবাদে ৭০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

অভিযান পর্যবেক্ষণে মেয়র

আজাদী প্রতিবেদন | রবিবার , ৪ জুলাই, ২০২১ at ৬:৪৮ পূর্বাহ্ণ

নগরের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল সংলগ্ন সড়ক থেকে পানির টাংকি পর্যন্ত অংশ থেকে ৭০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল সকালে সংস্থাটির পরিচ্ছন্ন বিভাগ এ অভিযান চালিয়েছে।
অভিযানে নেতৃত্ব দেয়া অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদুল আলম চৌধুরী আজাদীকে বলেন, রাস্তা ও ফুটপাতের উপর টিন ও লোহার স্ট্রাকচার দিয়ে স্থায়ী কাঠামো তৈরি করে ফেলেছিল দোকান নির্মাণ করে। এক জায়গায় তো রীতিমতো গরুর ফার্ম ছিল। সবগুলো উচ্ছেদ করেছি।
এদিকে চসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্ছেদ অভিযান পর্যবেক্ষণ করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এসময় তিনি বলেন, রাস্তা-ঘাট, ফুটপাত দখল করে ও নালার উপর স্ল্যাব নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছে তারা নিজ উদ্যোগে দ্রুত এসব অবৈধ স্থাপনা ও অপসারণ করবেন। অবৈধ স্থাপনা উচ্ছেদে কোনো ধরনের শিথিলতা দেখানোর অবকাশ নেই। তিনি আরো বলেন, ফুটপাতের উপর স্থাপিত অবৈধ দোকানপাটের ময়লা-আবর্জনা সরাসরি নালায় ফেলে জলাবদ্ধতার সৃষ্টি করা হচ্ছে এবং এতে নগরীর সৌন্দর্য নষ্ট হচ্ছে। কিছু কিছু ব্যক্তি বিশেষের কারণে সাধারণ জনগণ কষ্ট পাচ্ছে। তা মেনে নেওয়া যায় না।
তিনি বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সকল অবৈধ স্থাপনা ও নালার উপর অবৈধভাবে নির্মিত স্ল্যাব উচ্ছেদের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। কেউ যদি নিজ উদ্যোগে অবৈধ স্থাপনা অপসারণ না করেন, তাহলে চসিকের উচ্ছেদ কার্যক্রমের ব্যয় বহন করতে হবে ও আইনের আওতায় আনা হবে। তিনি বলেন, দখলদার যত বড়ই হোক না কেন, কেউ ছাড় পাবে না।
মেয়র বলেন, আগ্রাবাদ এলাকা এমনিতেই নিচু এলাকা। এখানে স্বাভাবিক সময়ে জোয়ারের পানি ঢুকে পড়ে। এ এলাকায় তিনটি ব্রিজের সংস্কার কাজ চলমান রয়েছে। ব্রিজ সংস্কারের দায়িত্বে নিয়োজিত ঠিকাদারের অসতর্কতার কারণে ড্রেনের পানি চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। যা চসিকের পরিচ্ছন্ন কর্মীদের দ্বারা অপসারণ করা সম্ভব নয়। এসময় ব্রিজের কাজে নিয়োজিতদের এ প্রতিবন্ধকতা দূর করার নির্দেশ দেন মেয়র।
এ সময় দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর মো. শেখ জাফরুল হায়দার চৌধুরীর, পরিচ্চন্ন কর্মকর্তা প্রণব শর্মা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধমেরিন ড্রাইভ সড়কে ছয় ঘণ্টা বন্ধ যান চলাচল
পরবর্তী নিবন্ধনগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি চূড়ান্ত