অল উইমেন ইউনিটে যেভাবে অভিযোগ জানাবে নারীরা

সাইবার অপরাধ

| মঙ্গলবার , ১৭ নভেম্বর, ২০২০ at ৯:৫৭ পূর্বাহ্ণ

সাইবার অপরাধের শিকার নারীরা যাতে সহজে এবং ভয়ভীতিহীনভাবে অভিযোগ জানাতে ও প্রতিকার চাইতে পারে, সে জন্য গতকাল ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামে একটি অফিসিয়াল ফেইসবুক পেইজ চালু করা হয়েছে। পুলিশ সদর দপ্তরে নতুন এ সেবার উদ্বোধনকালে পুলিশের আইজি বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, পর্নোগ্রাফি কন্ট্রোল অ্যাক্ট, আইসিটি অ্যাক্ট, টেলি-কম্যুনিকেশন অ্যাক্ট-এসব আইনে এ পর্যন্ত মোট ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে। এর অধিকাংশ ঘটনার ভিকটিম বা শিকার নারী। খবর বিবিসি বাংলার। পুলিশের ফেইসবুক পাতায় ওই অনুষ্ঠানের একটি ভিডিও পোস্ট করা হয়েছে, যেখানে আইজিপি বলেছেন, সাইবার অপরাধের ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রে নারীরা তাদের ওপর ঘটে যাওয়া অপরাধ সম্পর্কে অভিযোগ করেন না। তারা যাতে নির্দ্বিধায় অভিযোগ করতে পারেন, সেজন্য একটা অল উইমেন ইউনিট করেছি আমরা।
কিভাবে কাজ করবে এ ইউনিট : ‘পুলিশ সাইবার ৫ম পৃষ্ঠার ৪র্থ কলাম
সাপোর্ট ফর উইমেন’ মূলত তথ্য জানানোর সেবা। এখানে অভিযোগ গ্রহণ, তদন্ত এবং পরামর্শ প্রদানসহ সকল পর্যায়ে কর্মকর্তা থাকবেন পুলিশের নারী সদস্যরা। এক্ষেত্রে অভিযোগকারী নারী নিজের পরিচয় গোপন রেখে নিজের ওপর সংঘটিত অপরাধ সম্পর্কে তথ্য দিতে এবং প্রতিকার চাইতে পারবেন। ভুক্তভোগী নারীকে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণে সহায়তা করবে পুলিশ। সেই সঙ্গে তাকে সাইবার সচেতনতামূলক পরামর্শ দেওয়া হবে।
আইনি প্রক্রিয়ায় যেতে হলে সেক্ষেত্রেও অভিযোগকারীর পরিচয় প্রকাশ না করার ক্ষেত্রে পুলিশ সর্বোচ্চ গোপনীয়তার আশ্বাস দিয়েছে।
কি কি অপরাধ সম্পর্কে অভিযোগ জানানো যাবে : পুলিশ বলছে, বাংলাদেশে নারীরা যত ধরনের সাইবার অপরাধের শিকার হন তার মধ্যে বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর। অভিযোগের বড় অংশটি হয় অনলাইনে নানা ধরনের প্রতারণা অথবা ব্ল্যাকমেইলিংয়ের। নতুন সেবার অধীনে সাইবার জগতে যত ধরনের অপরাধের মুখে পড়েন নারীরা তার সম্পর্কে অভিযোগ জানাতে পারবেন।
দেশে যেসব অপরাধের শিকার হয়ে নারীদের ভুগতে হয় তা হলো : ব্যক্তিগত ছবি, ভিডিও ছড়িয়ে দেওয়া; ফেইসবুক আইডি হ্যাক; ব্যক্তিগত ছবি, ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি; ছবি, ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে অর্থ আদায়; ব্ল্যাকমেইলিং, ছবি বা ভিডিও এডিট করে ছড়িয়ে দেওয়ার হুমকি; সুপার ইম্পোজ ছবি; পর্নোগ্রাফি; ছবি দিয়ে আপত্তিকর কনটেন্ট বা ফেক আইডি তৈরি; সাইবার বুলিং, ফোন নম্বর ছড়িয়ে দেওয়া এবং হয়রানিমূলক এসএমএস, মেইল বা লিংক পাঠানো।
কীভাবে অভিযোগ জানাতে হবে : একজন ভুক্তভোগী দেশের যেকোনো প্রান্ত থেকে ইমেইল করে বা হটলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ জানানোর জন্য নিম্নোক্ত উপায়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা যাবে : চড়ষরপব ঈুনবৎ ঝঁঢ়ঢ়ড়ৎঃ ভড়ৎ ডড়সবহ চঈঝড নামে ফেসবুক পেইজে মেসেজ দিয়ে, পুনবৎংঁঢ়ঢ়ড়ৎঃ.ড়িসবহ@ঢ়ড়ষরপব.মড়া.নফ এই ঠিকানায় ইমেইল করে, পুলিশ সদর দফতরের ০১৩২০০০০৮৮৮ নম্বরে ফোন কিংবা হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন করে অভিযোগ করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধএবার অ্যাডভাইজার পরীমনি!
পরবর্তী নিবন্ধফুটপাতের ওপর মালামাল রেখে জনদুর্ভোগ সৃষ্টি