অগ্রসর হচ্ছে পিছিয়ে থাকা পাহাড়ি জনপদ

পার্বত্য চুক্তির ২৪ বছর

খাগড়াছড়ি প্রতিনিধি | বৃহস্পতিবার , ২ ডিসেম্বর, ২০২১ at ৬:২২ পূর্বাহ্ণ

আজ ২ ডিসেম্বর। ১৯৯৭ সালে সরকারের সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে সম্পাদিত পার্বত্য চুক্তির ২৪ বছর। দিনটি পার্বত্য চট্টগ্রামের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিভিন্ন চড়াই-উৎড়ায় পেরিয়ে গত দুই যুগে অগ্রসর হয়েছে পার্বত্য চট্টগ্রাম। চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার ও জনসংহতি সমিতির মধ্যে টানাপোড়েন থাকলেও চুক্তির মাধ্যমে পাহাড়ে উন্নয়ন কর্মকান্ড শুরু হয় বলে মনে করছে সংশ্লিষ্টরা। চুক্তির পর থেকে বদলে যাচ্ছে পাহাড়। সরকারি বেসরকারি বিনিয়োগে পাহাড়ে কৃষি, শিল্প, পর্যটন, শিক্ষা খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। একসময়ের পিছিয়ে থাকা পাহাড়ি জনপদ এখন অগ্রসর হচ্ছে।
চুক্তির আগে পাহড়ে অশান্ত রাজনৈতিক পরিস্থিতি কারণে দেশি-বিদেশি পর্যটকের আনাগোনা ছিল না। বর্তমানে প্রতিবছর বিপুল সংখ্যক পর্যটক ভ্রমণ করে খাগড়াছড়িসহ পার্বত্য এলাকায়। খাগড়াছড়ি পর্যটন কর্পোরেশনের ইউনিট ব্যবস্থাপক এ কে এম রফিকুল আলম জানান-চুক্তির মাধ্যমে পাহাড়ে পর্যটনের দ্বার উন্মুক্ত হয়েছে। বর্তমানে কেবল খাগড়াছড়িতেই প্রতিমাসে অন্তত ২০ হাজার পর্যটক ভ্রমণ করছে। মাসে এখাতে লেনদেন ৯ থেকে ১০ কোটি টাকা।
শান্তি চুক্তি পূর্ববর্তী সময়ে খাগড়াছড়িতে সড়ক অবকাঠমোর তেমন উন্নয়ন হয়নি। গত দুই দশকে সড়ক সম্প্রসারণের পাশাপাশি বেইলি সেতুর পরিবর্তে হয়েছে স্থায়ী সেতু।
খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন- চুক্তির পর পর্যটন,কৃষি ,শিক্ষাসহ বিভিন্ন খাতে দৃশ্যমান অগ্রগতি হয়েছে। পর্যটন খাত দিন দিন সমৃদ্ধ হচ্ছে।
জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী জানান-শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া চলমান। চুক্তির যেসব ধারা এখনো বাস্তবায়িত হয়নি ধীরে ধীরে তা বাস্তবায়ন করা হবে। এদিকে শান্তি চুক্তি উদযাপনে আজ বৃহস্পতিবার জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবেড়েছে উন্নয়ন, সংঘাত কমেনি আঞ্চলিক দলগুলোর
পরবর্তী নিবন্ধ৭৮৬