সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে নার্সদের দায়িত্ব পালন করতে হবে

নানা আয়োজনে নার্সেস দিবস উদযাপন

আজাদী ডেস্ক | শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নানা আয়োজনে আন্তর্জাতিক নার্সেস দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল নার্সিং কর্মকর্তাদের উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বর্ণাঢ্য র‌্যালি, বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

পরে আলোচনা সভা, অবসরপ্রাপ্ত নার্সিং কর্মকর্তাদের বিদায় সংবর্ধনা ও কেক কেটে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিংগেলের ২০২তম জন্মবার্ষিকী পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল-‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই-বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন’।

জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও সিনিয়র স্টাফ নার্স দীপ্তি ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নার্সেস দিবসের অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট (মেডিসিন) ডা. মো. আব্দুর রব, সিনিয়র কনসালট্যান্ট (অর্থো) ডা. অজয় দাশ, আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল, কনসালট্যান্ট (নাক, কান, গলা) ডা. মিনহাজুল হক, জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিয়া) ডা. মৌমিতা দাশ ও সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার।

স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র স্টাফ নার্স তপন চন্দ্র দে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের সিনিয়র নাসিং কর্মকর্তা রাশেদুল আলম, সিনিয়র নার্সিং কর্মকর্তা চায়না রানী শীল, বিদায়ী সেবা তত্ত্বাবধায়ক রোকেয়া বেগম ও নবীন নার্স মো. আবদুল মুহিত। অনুষ্ঠানে ক্রেস্ট ও উপহার সামগ্রী দিয়ে সেবা তত্ত্বাবধায়ক রোকেয়া বেগম, নার্সিং সুপারভাইজার গীতা চৌধুরী, নার্সিং সুপারভাইজার শ্যামলী সাহা ও সহকারী নার্স রূপন দাশকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। শুরুতে বেলুন-শান্তির পায়রা উড়িয়ে আন্তর্জাতিক নার্সেস দিবস ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

র‌্যালিটি হাসপাতাল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতালে এসে শেষ হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, একজন নার্স কোন রোগীর সাথে ভাল আচরণ করলে তার রোগ অর্ধেক ভাল হয়ে যায়। এ জন্য মানব সেবায় নিয়োজিত সকল নার্সদেরকে রোগীদের সাথে ভাল আচরণ করতে হবে। সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে নার্সদের দায়িত্ব পালন করতে হবে।

চমেক হাসপাতাল : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল আন্তর্জাতিক নার্স দিবস ও নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মদিন উদযাপন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নার্সেস এসোসিয়েশন। দিনের শুরুতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও পরে কেক কাটা হয়। সকাল দশটায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। হাসপাতালের সেবা তত্ত্বাবধায় ইনসাফি হান্নার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাসপাতালের উপ-পরিচালক ডা. অংসুইপ্রু মারমা। এর আগে দিবসটি উপলক্ষে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন রোগীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান নার্সরা। শোভাযাত্রা ও দিবসের বিভিন্ন কর্মসূচিতে বিভিন্ন নার্সিং সংগঠন এবং চট্টগ্রাম নার্সিং কলেজের শিক্ষার্থীরাও অংশ নেয়।

চট্টগ্রাম মা-ও-শিশু হাসপাতাল : নানা আয়োজনে চট্টগ্রাম মা-ও-শিশু হাসপাতালের শামসুন নাহার খান নার্সিং কলেজ ও চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নার্সিং ইনস্টিটিউটের উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস দিবস পালন করা হয়। এ উপলক্ষে হাসপাতালের নার্সিং অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর জেলা গভর্নর ইলেক্ট রোটারিয়ান রুহেলা খান চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন ইনার হুইল ক্লাব অব চিটাগংয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রিনা নিজাম এবং চট্টগ্রাম ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি লিঃ এবং পরিচালক রেবেকা নাসরিন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রোটারিয়ান মো. শাহজাহান, হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট (ডোনার) সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির জয়েন্ট জেনারেল সেক্রেটারি ডা. কামরুন নাহার দস্তগীর, ডা. মো. নূরুল হক, স্মৃতি রানী ঘোষ, ঝিনু রানী দাশ। বক্তব্য রাখেন মৌমিতা কর্মকার ও রিনা আক্তার।

সভায় আরো উপস্থিত ছিলেন অধ্যক্ষ লায়ন ড. মোহাম্মদ সানাউল্লাহ, খায়েজ আহমেদ ভূঁইয়া, প্রফেসর মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, প্রফেসর ওয়াজির আহমেদ, প্রফেসর আবুল কাশেম, মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, ডা. আবু সৈয়দ চৌধুরী, ডা. কামাল হোসেন জুয়েল, ডা. ফাহিম হাসান রেজা, রনজু কণা পাল প্রমুখ। অনুষ্ঠানে নবাগত ছাত্রীদের ক্যাপ পরিয়ে দেয়া হয়।

পার্কভিউ হসপিটাল : আন্তর্জাতিক নার্স দিবস ও নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মদিন উপলক্ষে এক মনোজ্ঞ অনুষ্ঠান গতকাল পার্কভিউ হাসপাতালের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। শুরুতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন পার্কভিউ হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. এটিএম রেজাউল করিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পার্কভিউ হাসপাতালের মার্কেটিং ডাইরেক্টর ডা. শাহ আলম, ডাইরেক্টর ডা. সালাউদ্দিন এম এ এইচ চৌধুরী, কনসালটেন্ট (আইসিইউ) ডা. সাইফুল আলম সাজ্জাদ, জেনারেল ম্যানেজার তালুকদার জিয়াউর রহমান, ডিজিএম হুমায়ুন কবির, হেড অফ অপারেশন্স (ল্যাব), হেড অফ মার্কেটিং জাহেদুল ইসলাম সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতাল : জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের উদ্যোগে নার্সিং ইনস্টিটিউটের কনফারেন্স রুমে নার্স দিবস উপলক্ষে আলোচনা সভা, কেক কাটাসহ এবং সভা পূর্ববতী র‌্যালি অনুষ্ঠিত হয়। জেমিসন রেড ক্রিসেন্ট নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ নিয়তি মহাজনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও জেলা রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারি আব্দুল জব্বার। এ সময় আরও বক্তব্য রাখেন আশরাফদৌল্লা সুজন, আব্দুর রশিদ খান, রৌশন আরা, মর্জিনা আক্তার প্রমুখ।

বোয়ালখালী উপজেলা : ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই, বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন’, প্রতিপাদ্যকে সামনে রেখে বোয়ালখালীতে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে র‌্যালি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান নার্সিং ইনচার্জ জ্যোন্সা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. প্রতীক সেন। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার, শিশু কনসাল্টেন্ট, মেডিকেল অফিসার, সকল নার্স ও মিডওয়াইফারিসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।