সিন্ডিকেট ও চাঁদাবাজির বিরুদ্ধে ষোলশহরে শিক্ষার্থীদের বিক্ষোভ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৫৯ পূর্বাহ্ণ

চাঁদাবাজি, সিন্ডিকেট, লুটপাট এবং হয়রানিসহ সব ধরনের অন্যায়ের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল বুধবার বেলা ১১টা থেকে নগরের ষোলশহর রেলওয়ে স্টেশনে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে বেলা ১২টা পর্যন্ত কর্মসূচি পালন করেন তারা। শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল হয়ে উঠে ষোলশহর রেলওয়ে স্টেশন এলাকা। এ সময় সব ধরনের হয়রানি বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রামের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ ও সহ সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফির নেতৃত্বে এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, হাজারো ছাত্রের রক্তের বিনিময়ে যে বাংলাদেশ আমরা অর্জন করেছি, সেই বাংলাদেশে কোনো সিন্ডিকেট, কোনো চাঁদাবাজি, কোনো লুটপাট, কোনো ধরনের নৈরাজ্য চলতে পারে না। আবু সাঈদের রক্ত, মুগ্ধের রক্ত, ওয়াসিমের রক্তের উপর দিয়ে হেঁটে কেউ এই রাষ্ট্রকে দুর্বৃত্তায়নের দিকে নিয়ে যাবে সেটি হতে দিবো না। আমরা প্রত্যেকেই রক্ত দিয়েছি এই বাংলাদেশ পাওয়ার জন্য। কোনো স্বার্থের জন্য রক্ত দেই নাই। এই বাংলাদেশে যে বা যারাই সিন্ডিকেট করুক, আমরা সংঘবদ্ধভাবেই তাকে প্রতিহত করবো।

জুলাইয়ে ছাত্রজনতার গণঅভ্যুত্থানে সরকার পতনের পর আবারো সরগরম হয়ে উঠেছে চট্টগ্রাম নগরের ষোলশহর। সরকার পতন করা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ফের রাস্তায় নেমেছে চাঁদাবাজি, সিন্ডিকেট, লুটপাট এবং হয়রানিসহ সব ধরনের অন্যায় রুখতে। এর আগে সরকারি চাকরির নিয়োগে কোটা সংস্কারের দাবিতে গত জুলাই মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ব্যানারে শিক্ষার্থীদের বিক্ষোভ শুরু হয়েছিল। সারা দেশের মতো চট্টগ্রামেও শুরুতে এই বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও গত ১৬ জুলাই থেকে সহিংসতা শুরু হয়। ওইদিনের সহিংসতায় ওয়াসিম আকরামসহ তিনজন নিহত হয়। এরপর গত ১৮ জুলাই দুই জনসহ মোট ১২ জনের মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে ঝরনায় ২ দিন ধরে নিখোঁজ শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধআগারওয়ালা ৩ দিনের রিমান্ডে, বাজুসের দোলন ও আগরওয়ালার বিরুদ্ধে মানহানি মামলা