শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে

বিভিন্ন স্কুলে বিদায় সংবর্ধনা

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৯:৫৫ পূর্বাহ্ণ
15

সীতাকুণ্ড প্রতিনিধি জানান, আজকে শিক্ষা সমাপনী, তারপর জে.এস.সি এরপর এস.এস.সি এবং উচ্চতর শিক্ষা। এভাবে একজন শিক্ষার্থী তার সঠিক লক্ষে পৌঁছে। আর এই লক্ষে পৌঁছতে অভিভাবকের অবশ্যই খেয়াল রাখতে হবে। শিক্ষার্থীরা কি নৈতিকতা শিক্ষায় শিক্ষিত হচ্ছে কি না। এই নৈতিক শিক্ষা লাভে শিক্ষকের থেকে অভিভাবকদের ভূমিকা অপরিসীম। গত বৃহস্পতিবার সীতাকুণ্ড পৌরসদর পশ্চিম মহাদেরপুর আলম-সফি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক জাহাঙ্গীর ভুইয়ার সভাপতিত্বে প্রাথমিক শিক্ষা সমাপনী শিক্ষার্থীদের বিদায় উৎসবে উপরোক্ত কথা বলেন উপজেলা নিবার্হী অফিসার মিল্টন রায়। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মো. নুরুচ্ছফা, সহকারি শিক্ষা অফিসার মো. আলাউদ্দিন ও সাংবাদিক জাহেদুল আনোয়ার চৌধুরী। তানিসা নুর ও ছিদরাতুল মোনতাহার যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন সহকারি শিক্ষক ইকবাল হোসেন টিপু, নাজমুর নাহার, কামরুন নাহার, আমেনা ও লাকি আক্তার, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রাজিব, শাহজাদা, মালিহা ও তাসনিয়া তুসি। অপরদিকে উপজেলার বারৈয়াঢালা উজির আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জাহেদুল আনোয়ার চৌধুরীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিলীপ কুমার নাথের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মো. দেলোয়ার, দাতা সদস্য তহিদুল আনোয়ার চৌধুরী স্বপন, মো .হাসেম, সাফিয়া খাতুন, ইব্রাহিম, সুমন। বক্তব্য রাখেন স্কুলের সহকারি শিক্ষক নারগিস আক্তার, শিউলি চৌধুরী, ইভা ধুম, মানিক নাথ, সাইমা আলম ও রিতা চক্রবর্তী।

উত্তর আমিরাবাদ প্রাথমিক বিদ্যালয়

লোহাগাড়া উপজেলার উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল গত ১৪ নভেম্বর বিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে ও বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমন মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মিয়া মোহাম্মদ শাহজাহান বিন আবদুল আজিজ। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ফেরদৌস। বিশেষ অতিথি ছিলেন শিক্ষানুরাগী মীর হোসেন, রফিকুল ইসলাম চৌধুরী, আকতারুল হক, উত্তর আমিরাবাদ এম.বি উচ্চ বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক আজিজুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লোহাগাড়া উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাকটর আজমত উল্লাহ, উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল মনছুর, দেলোয়ার হোসেন, ইলা চৌধুরী, প্রিয়াংকা দত্ত, অভিভাবক সদস্য জয়দেব দাশ, সুমি দাশ, আছহাব মিয়া, উম্মে সালমা প্রমুখ। দোয়া মাহফিল পরিচালনা করেন শিক্ষক মাওলানা শেখ আহমদ। অনুষ্ঠানে পরীক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরন করেন অতিথিবৃন্দ।
মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

হাটহাজারীর মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি সাংবাদিক কেশব কুমার বড়ুয়া। এতে প্রধান অতিথি ছিলেন প্রবীণ শিক্ষাবিদ সামশুল আলম মাস্টার। বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলার প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি প্রধান শিক্ষক রমজান আলী, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য আবদুল হালিম, রুমি বড়ুয়া ও সবিতা নন্দী। বিদ্যালয়ের শিক্ষক নয়ন তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মো.জহিরুল ইসলাম। এসময় বিদ্যালয়ে শিক্ষক মন্ডলী ও অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন। সংবর্ধনা অনুষ্ঠানে পরিক্ষার্থীদেরকে শিক্ষা উপকরণ উপহার দেওয়া হয়।
শাকপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়

শাকপুরা আদর্শ উচ্চ বিদ্যালয় সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে গত ১৪ নভেম্বর বৃহস্পতিবার বিদ্যালয়ের ২ জন বিদায়ী শিক্ষক ও পিএসসি শিক্ষার্থীদের বিদায় সংবধর্না অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি অপু কুমার বৈদ্যের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উত্তম কুমার বিশ্বাসের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন শাকপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আলতাজ মিয়া। বক্তব্য রাখেন শিক্ষক অভিভাবক কমিটির সহ সভাপতি অর্পন কুমার বৈদ্য, চন্দনা রাণী দাশ, শিপ্রা দাশ, শান্তি ঘোষ, সীমা চৌধুরী, সেলিনা আকতার প্রমুখ। বক্তারা আগামী পিএসসি পরীক্ষায় ভালভাবে অংশগ্রহণ করে মানুষের মত মানুষ হয়ে দেশ ও মানুষের সেবায় কাজ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। বিদায়ী প্রধান শিক্ষিকা চম্পা রাণী বিশ্বাস ও সহকারি শিক্ষিকা মিনতী বসুকে বিদায়ী সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে বিদ্যালয়ের শিক্ষার্থী পবিত্র কোরআন তেলওয়াত করেন জুনায়েদ সিদ্দিকী ও পবিত্র গীতা পাঠ করেন শর্মী সিংহ। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষার্থী সাবরিনা আলমগীর। অনুষ্ঠান শেষে স্কুলের ৫৪ জন বিদায়ী পরীক্ষার্থীকে প্রবেশপত্র ও শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।
কর্ণফুলী শিশু বিদ্যালয়

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত কর্ণফুলী শিশু বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা গতকাল কেপিএম মহিলা ক্লাবে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে শুধী সমাবেশ, বিদায়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোঃ গোলাম সরওয়ারের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সাধারন সম্পাদক মোঃ কামরুল হাসান। বক্তব্য রাখেন বিদ্যালয়ের অধ্যক্ষ নুর নাহার বেগম। বিদায়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দিয়ে অনুষ্ঠানের সভাপতি মোঃ গোলাম সরওয়ার বলেন, কর্ণফুলী শিশু বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের প্রতি বছর আনুষ্ঠানিকভাবে বিদায় সংবর্ধনা জানানো হয়। সেই ধারাবাহিকতায় এবছরও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হলো। সমাপনী পরীক্ষায় কাপ্তাই উপজেলার মধ্যে কর্ণফুলী শিশু বিদ্যালয় বরাবর ভালো ফলাফল করে আসছে। গত বছর এই বিদ্যালয় থেকে শতভাগ পাশসহ ১০জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এবছর ফলাফল আরো ভালো হবে বলে তিনি আশা প্রকাশ করেন। পরে ঝুলন দত্তের পরিচালনায় এবং বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
রাউজান বি.আর.সি
আইডিয়াল স্কুল

রাউজান পৌরসভার প্যানেল মেয়র (২) জমির উদ্দিন পারভেজ বলেছেন, রাউজানে শিক্ষাঙ্গনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। সুন্দর পরিবেশ পেয়ে এখন শিক্ষার্থীরা মেধার স্বাক্ষর রেখে চলেছে। গত ১৪ নভেম্বর বৃহস্পতিবার রাউজান বি.আর.সি আইডিয়াল স্কুলের সমাপনী পরীক্ষার্থীদের জন্য দোয়া ও কৃতী শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এই এই অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠান থেকে ৬ কৃতী শিক্ষার্থীকে ল্যাপটপ ও ২শ’ ২৬ জনকে দেয়া হয়েছে মেধা পুরস্কার। পৌরসদরের এ.কে.এম ফজলুল কবির চৌধুরী অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি লায়ন মো. নুরুল আবছার চৌধুরী। স্কুলের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র পালের সভাপতিত্বে ও একাডেমিক প্রধান এম.এ হাসান ইমামের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কেয়া গোল্ড মেডেল বৃত্তির পরীক্ষা নিয়ন্ত্রক মঈনুদ্দীন কাদের লাভলু, সরকারি কর্মকর্তা সিকু বড়ুয়া, নুরুন নাহার বেগম, আলহাজ্ব বেগম মরিয়ম।

x