মৌসুমী কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ ও বিপণন কৌশল বিষয়ক প্রশিক্ষণ

| বুধবার , ২৫ মে, ২০২২ at ১১:১৮ পূর্বাহ্ণ

কৃষি বিপণন অধিদপ্তরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র চট্টগ্রামের আয়োজনে মৌসুমী কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ, বিপণন কৌশল, রপ্তানি বৃদ্ধি ও উদ্যোক্তা সৃষ্টি করণে কৃষি বিপণন অধিদপ্তরের ভূমিকা ও সম্ভাবনা বিষয়ক প্রশিক্ষণ গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক যুগ্মসচিব ওমর মো. ইমরুল মহসিন।

বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মোফাজ্জল করিম ও কৃষিবিপণন অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক নাসিম ফারহানা শিরিন। এতে সভাপতিত্ব করেন আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আবদুল কাদের। দিনব্যাপী প্রশিক্ষণে প্রধান অতিথি ওমর মো. ইমরুল মহসিন কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের বিভিন্নকৌশল, কিভাবে মৌসুমী কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধি করা যায় ও উদ্যোক্তা সৃষ্টিকরণে কৃষিবিপণন অধিদপ্তরের কি ভূমিকা রয়েছে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

চট্টগ্রামের উপপরিচালক নাসিম ফারহানা শিরিন এবং আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্রের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) মো. আবদুল কাদেরও পণ্যের পরিবহণ, প্যাকেজিং ও বিপণন কৌশল নিয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন। প্রধান অতিথি ওমর মো. ইমরুল মহসিন কৃষকদের উদ্দেশে বলেন, কৃষিবিপণন অধিদপ্তরের অধীনে একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে যেখানে উপকূলীয় ৩০টি উপজেলায় কিছু সংখ্যক কৃষক/উদ্যোক্তাকে ম্যাচিংগ্র্যান্ট ফান্ড সুবিধা প্রদান করা হবে। এ ম্যাচিং গ্র্যান্ট সুবিধা নিয়ে কৃষকরা উদ্যোক্তা হতে পারলে অর্থনৈতিকভাবে আরো বেশি স্বচ্ছলতা আসবে। প্রেস বিজ্ঞপ্তি।