বিশ্বের সাথে প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে

আনোয়ারা মাহাতা পাটানিকোঠা বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থী সম্মাননা অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ১১ মে, ২০২৪ at ৭:৩১ পূর্বাহ্ণ

অর্থ প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নে নজির স্থাপন করেছেন। তিনি শুধুমাত্র শিক্ষা খাতে ৯০ হাজার কোটি টাকারও বেশি বরাদ্দ দিয়েছেন। তিনিই সর্বপ্রথম বাংলাদেশে বিনামূল্যে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়েছেন। বাংলাদেশ শিক্ষায় অনেক দূর এগিয়ে গেছে। বর্তমানে কারিগরি শিক্ষাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। অন্যান্য সরকারের আমলে কারিগরি শিক্ষার কোনো গুরুত্ব ছিলো না, সেখানে শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশ কারিগরি শিক্ষায় ২০ শতাংশ এগিয়ে গেছে ভবিষ্যতে আরও এগিয়ে যাবে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, যাতায়াত থেকে শুরু করে সব খাতে রেকর্ড পরিমাণ উন্নতি লাভ করেছে। গতকাল শুক্রবার আনোয়ারা উপজেলার মাহাতা পাটানিকোঠা আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থী ও বিভিন্ন বিদ্যালয়ের এসএসসি পরীক্ষায় জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ তিনি বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষার মাধ্যমে আপনারা নিজেকে গড়ে তুলবেন।

বাংলাদেশ স্মার্ট বাংলাদেশের ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছে। আমাদের মধ্যে অনেকেই সেদিন থাকবে না ভবিষ্যতের এ স্মার্ট বাংলাদেশ আপনাদের জন্য। স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে আপনাদের সারা বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে হবে। তাই নিজেদের সুশিক্ষা অর্জনের মাধ্যমে আত্মনির্ভরশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। দেশে ও জাতির সেবায় এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহজাদা মহিউদ্দিন বলেন, অবহেলিত পূর্ব আনোয়ারার শিক্ষার মান বাড়াতে মাহাতা পাঠনীকোঠা উচ্চ বিদ্যালয় সরকারিকরণের দাবি জানাচ্ছি। এই এলাকায় একটি কলেজ প্রতিষ্ঠার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অতিব জরুরি মনে করি। এলাকার যোগাযোগ ব্যবস্থাও অতি নাজুক। পটিয়াচন্দনাইশের সাথে যোগাযোগ বাড়াতে দুইটি ব্রিজ জরুরী। এ ব্যাপারে আমি অর্থ প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।

চট্টগ্রামের সব বিশ্ববিদ্যালয় উত্তর চট্টগ্রামে, সরকারি কলেজগুলো চট্টগ্রাম শহরে দক্ষিণ চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় নেই। তাই দক্ষিণ চট্টগ্রামবাসীর জন্য আনোয়ারায় একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানাচ্ছি।

বিদ্যালয় পরিচালনা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইদ্রিস তার বক্তব্যে বলেন, আনোয়ারায় পণ্ডিত বিহার বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছিল আনোয়ারাবাসী, সেই বিশ্ববিদ্যালয়টির বাস্তবায়ন দেখতে চাই।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, আনোয়ারা মানুষ স্বপ্ন দেখে একটি মেডিকেল কলেজ, আনোয়ারার মানুষ স্বপ্ন দেখে একটি কারিগরি বিশ্ববিদ্যালয়, আরো কলেজ হবে, আরও স্কুল হবে, শিক্ষা ব্যবস্থা সহজ হবে, একটি স্টেডিয়াম হবে, আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান উন্নয়ন হবে। আর এসব কিছুর পেছনে কাণ্ডারি হিসেবে আনোয়ারার মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে কাজ করবেন অর্থ প্রতিমন্ত্রীর কাছে এ প্রত্যাশা রাখি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইসতিয়াক ইমন বলেন, বিদ্যালয়ের অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রীর ওয়াসিকা আয়শা খানের মত এত বড় মাপের অতিথি নিঃসন্দেহে শিক্ষার্থীদের জন্য বড় অনুপ্রেরণার বিষয়। আনোয়ারা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল্লাহ আল মামুন বলেন, আনোয়ারা কলেজের একাডেমিক ভবনসহ কলেজের উন্নয়নে অর্থ প্রতিমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ ইদ্রিসের সভাপতিত্বে সহকারী প্রধান শিক্ষক মো. সবুরের সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মাহমুদ, কলামিস্ট আবুল কালাম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকালুরঘাট ফেরিতে নিত্য ভোগান্তি
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে রেললাইনের পাশে পড়ে ছিল নবজাতক, উদ্ধারের পর বিক্রি !