বাংলাদেশকে এগিয়ে নেবেন শেখ হাসিনা

জন্মদিনে নানা আয়োজন

আজাদী ডেস্ক | বুধবার , ২৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:১৮ পূর্বাহ্ণ

নানা আয়োজনে চট্টগ্রাম নগরী ও বিভিন্ন উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করেছে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনসহ বিভিন্ন সংগঠন। গতকাল মঙ্গলবার দিনব্যাপী কর্মসূচিতে ছিল কেক কাটা, বৃক্ষরোপণ কর্মসূচি, দোয়া মাহফিল, খাবার বিতরণ ও আলোচনা সভা। সভায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন বাংলাদেশকে সামনে এগিয়ে নেবে।
সাদার্ন ইউনিভার্সিটি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। গতকাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে গাছের চারা লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দসহ বিএনসিসি ক্যাডেটরা।
জামালখান ওয়ার্ড : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে নগরীর লাভলেইনের একটি কমিউনিটি সেন্টারে গতকাল নারীদের কর্ম-সংস্থান তৈরির জন্য সেলাই মেশিন ও কোমলমতি শিশুদের শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ফরহাদুল ইসলাম চৌধুরী রিন্টুর উদ্যোগে মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা মোঃ মনির হোসাইনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ এর সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু।
চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল, আলোচনা সভা, শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী ও গাছের চারা বিতরণ এবং কেক কাটার মাধ্যমে দিনব্যাপী নানান কর্মসূচী পালন করেছে নগর ছাত্রলীগ। গতকাল সকাল ১১ ঘটিকায় নগরীর দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহাম্মেদ ইমুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের সঞ্চালনায় উক্ত কর্মসূচীতে অংশগ্রহন করেন নগর ছাত্রলীগ সহ-সভাপতি তালেব আলী,একরামুল হক রাসেল, নাঈম রনি, যুগ্ন সম্পাদক সুজন বর্মন, সাংগঠনিক সম্পাদক ইরফানুল আলম জিক প্রমুখ।
৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন উপলক্ষে চসিক ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ডে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচিতে খতমে কুরআন, দোয়া মাহফিল ও ওয়ার্ডের ৩ কেন্দ্রে ১৫০০ জনের মধ্যে বিনামূল্যে টিকা প্রদান করা হয়। এতে সভাপতিত্ব করেন ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব এম আশরাফুল আলম।প্রধান অতিথি ছিলেন ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো. সামশুল আলম। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মোহাম্মদ ইলিয়াছ বাবুল, মোহাম্মদ নজরুল ইসলাম, মোহাম্মদ হাফেজ আহমদ, এম এ নাছের, জহুরুল আলম, মোহাম্মদ হেলাল, শাহ আলম, বনশ্রী সেন গুপ্তা, আব্দুল্লাহ আল আহসান হিমেল প্রমুখ। দোয়া মাহফিল পরিচালনা করেন অধ্যক্ষ এম সোলাইমান কাসেমী।
সুচিন্তা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জম্মদিন উপলক্ষে সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় প্রার্থনা ও অসহায়-এতিম দরিদ্র ৩ শ মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। গতকাল দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগ। এ সময় উপস্থিত ছিলেন সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, যুগ্ম সমন্বয়ক আবু হাসনাত চৌধুরী, তপন চক্রবর্তী, ডা. হোসেন আহমেদ, কার্যকরী সদস্য দেবাশীষ পাল দেবু, মামুন চৌধুরী। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সরওয়ার কামাল জুয়েল, কলামিস্ট নাজিম উদ্দিন এনেল, আনিসুর রহমান লিটু, মো. নজরুল ইসলাম, সৌরেন বড়ুয়া ও সুচিন্তা স্টুডেন্ট অ্যান্ড উইয়ংস সাউদার্ন মেডিকেল কলেজের সমন্বয়ক ডা. এ টি এম রকিবুল হাসান প্রমুখ।
তৃণমূল এনডিএম : তৃণমূল এনডিএমের প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে তৃণমূল এনডিএমের উদ্যোগে গতকাল মঙ্গলবার নগরীর ইসলামীয়া কনভেনশন হলে কেক কেটে পালন করা হয়। এটির উদ্বোধন করেন তৃণমূল এনডিএমের চেয়ারম্যান খোকন চৌধুরী। আরও উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য সলিমুল্লাহ, ভাইস চেয়ারম্যান পল্টু পালিত, সিনিয়র যুগ্ম-মহাসচিব মাওলানা আব্দুল হান্নান, যুগ্ম মহাসচিব মোহাম্মদ আলী শাহ, কেন্দ্রীয় নেতা রিপন দে, কেন্দ্রীয় মহিলা নেত্রী সুলতানা রুপা, আসমা বেগম, জসীমউদ্দীন, ইয়াসমিন, মিশু প্রমুখ।
দক্ষিণ জেলা মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দক্ষিণ জেলা মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের উদ্যোগে চেরাগী পাহাড়স্থ বঙ্গবন্ধু ভবনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বীর মুক্তিযোদ্ধা এম এন ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দীন আহমদ রাশেদ। বিশেষ অতিথি ছিলেন ফেরদাউস ইসলাম খান, কাজী আবু তৈয়ব, আবুল বশর, চৌধুরী মাহবুবুর রহমান, মাহবুব আলম, এম এ সালাম, মোহাম্মদ হোসেন, নির্মল চন্দ্রনাথ, এস এস নুরুল আলম, শাহেদুল হক, মোহাম্মদ জমির, এস এম সবুর, বাহাদুর খান, মোহাম্মদ মুছা প্রমুখ। এ উপলক্ষে আলোচনা সভা, মিলাদ মাহাফিল, কেক কাটা এবং প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।
আমরা রাসেল পরিষদ : সাবেক কাউন্সিলর হাসিনা জাফর বলেছেন, শেখ হাসিনা বাঙালি জাতির জন্য আলোকবর্তিকা হয়ে কাজ করে যাচ্ছেন। গতকাল মঙ্গলবার আমরা রাসেল পরিষদ মাহানগর থানা ওয়ার্ড ও পূর্ব নাছিরাবাদ শাখার উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়েজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি মোহাম্মদ মোহসীনের সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন সাইফুদ্দিন খালেদ বাহার। বিশেষ অতিথি ছিলেন শাহেদুল আলম অপু, জাহাঙ্গীর আলম হিরু। জাহেদ হোসেন টিটুর পরিচালায় এতে বক্তব্য রাখেন নাছির উদ্দিন, মো, সেলিম, মুনতাসির আহম্মেদ, তামজিব মিয়া, নিয়াজ মোরশেদ , শাকিল আহম্মেদ, মো. হোসেন, সাইফুদ্দিন আহম্মেদ, নঈমুদ্দিন শেখ, মো. সাইফুদ্দিন, মো. আরিফ মঈনুদ্দিন, মো. মনির হোসেন প্রমুখ।
ইডিইউ : দুদিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যদিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন ও আন্তর্জাতিকভাবে এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন উদযাপন করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। গতকাল মঙ্গলবার সমাপনী দিনে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এর আগে ২৭ সেপ্টেম্বর কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন ও দুদিনের অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মু. সিকান্দার খান বলেছেন, দারিদ্র্য দূরীকরণ, বৈশ্বিক সুরক্ষা, শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রযাত্রায় বাংলাদেশকে বিশ্বে রোলমডেলে পরিণত করে বঙ্গবন্ধুকন্যা যে দৃষ্টান্তস্থাপন করেছেন, তা অতুলনীয় এবং অনুসরণীয়। এতে সভাপতিত্ব করেন ইডিইউর কোষাধ্যক্ষ অধ্যাপক সামস-উদ দোহা। উপস্থিত ছিলেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মু. রকিবুল কবির, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মু. নাজিম উদ্দিন, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন ও অ্যাসেসিয়েট প্রফেসর মু. শহিদুল ইসলাম চৌধুরী, প্রক্টর মো. আসাদুজ্জামানসহ সকল ফ্যাকাল্টি মেম্বার ও কর্মকর্তাবৃন্দ।
জেলা পূজা উদযাপন পরিষদ : শেখ হাসিনার ৭৫তম জন্ম দিনে দীর্ঘায়ু ও নিরোগ জীবন কামনায় বিশেষ প্রার্থনা আয়োজন করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-চট্টগ্রাম জেলা শাখা। গতকাল বাংলাদেশ হিন্দু ফাউণ্ডেশন শ্রীশ্রী হরিমন্দির প্রাঙ্গণে পন্ডিত সুমন ভট্টচার্য্যের পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ প্রার্থনায় অংশগ্রহণ করেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত, এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, বিপুল কান্তি দত্ত, সাধারণ সম্পাদক অসীম কুমার দেব, বিশ্বজিৎ পালিত, কল্লোল সেন, বলরাম চক্রবর্তী, এড. রুবেল পাল, বিষ্ণুযশা চক্রবর্তী, উৎপল রক্ষিত, নিউটন সরকার, কাঞ্চন আচার্য্য, অমিতাভ চৌধুরী টিটু সহ নেতৃবৃন্দ।
চট্টগ্রাম প্রেস ক্লাব : শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে আলোচনা, দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। এতে প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন।
পোর্ট সিটি ভার্সিটি : পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নূরল আনোয়ার প্রধানমন্ত্রীর গৌরবময় কর্মজীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন। এই সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ দোয়ায় অংশগ্রহণ করেন।
আজিম হাকিম স্কুল এন্ড কলেজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জম্মদিবস উপলক্ষে কর্ণফুলী উপজেলার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান আজিম হাকিম স্কুল এন্ড কলেজে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়। গতকাল চর পাথরঘাটার খোয়াজ নগরে বিদ্যালয় প্রাঙ্গণে পরিচালনা পর্ষদ সভাপতি ও ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন হাকিম আলী প্রধান অতিথি হিসেবে একটি ফলজ গাছের চারা লাগিয়ে কর্মসূচির সূচনা করেন। এ সময় পরিচালনা পর্ষদের সলস্য এম এ সালাম, আয়ুব বিবি ট্রাস্টের প্রধান নির্বাহী মাস্টার হাফেজ আহমদ, প্রধান শিক্ষক মনজুর আলম, সহকারী প্রধান শিক্ষক অখিল চন্দ্র পাল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিক্ষক নুরুন্নবী, উৎপল রায়, বিশ্বজিৎ দাশ, ফরিদা ইয়াসমিন, ছেনুয়ারা বেগম, প্রবাশ কান্তি দাশ, মাওলানা মহিউদ্দিন, নাইমা সুলতানা উপস্থিত ছিলেন।
শহীদ মৌলভী সৈয়দ স্মৃতি সংসদ : আলহাজ্ব সৈয়দ মাহমুদুল হক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতিকে দিয়েছেন স্বাধীনতা এবং সম্মান, শেখ হাসিনা দিয়েছেন উন্নয়ন। আল্লাহর দরবারে প্রিয় নেত্রীর নেক হায়াৎ, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করছি তিনি যেন জাতিকে আরও অনেক দিন সেবা করতে পারেন।” তিনি জন নেত্রী শেখ হাসিনার ৭৫তম জম্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদী শহীদ মৌলভী সৈয়দ স্মৃতি সংসদের উদ্দ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। শহীদ মৌলভী সৈয়দ স্মৃতি সংসদের সভাপতি মোঃ আকরাম হোসেন সবুজের সভাপতিত্বে এবং যুগ্ম-সম্পাদক শাহ আলমের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন, আবু তৈয়ব, দিদারুল আলম দিদার, নুরুল আফছার,মাসুদ করিম, মো: নেজাম উদ্দীন, রেজাউল করিম রিটন, মো. আজিজুর রহমান, মো: সাজ্জাদুর রহমান চৌধুরী সুমন,কহিনুর আক্তার, মো. মাহবুবুল আলম লিটন, শহীদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধজিনত আলী শাহ স্মৃতি সংসদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
পরবর্তী নিবন্ধকরোনায় চট্টগ্রামে নতুন শনাক্ত ১৭, মৃত্যু ১ জনের