ফুল হয়ে ফিরলেন হৃদয় ও ফরহাদ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৭ অক্টোবর, ২০২৪ at ৪:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের সবাই ক্লাসে ফিরলেও ফিরেননি দুই শিক্ষার্থী। ছাত্রজনতার আন্দোলনের সময় বুলেট কেড়ে নেয় দুই শিক্ষার্থী হৃদয় ও ফরহাদের প্রাণ। ৯৭ দিন বন্ধ থাকার পর গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হয়েছে। সহপাঠীদের সঙ্গে সশরীরে না ফিরলেও ফুল হয়ে ফিরেছেন শহীদ হৃদয় ও ফরহাদ।

জানা যায়, হৃদয় ২৩ জুলাই নগরীর বহদ্দারহাট মোড়ে আন্দোলনে গিয়ে নিহত হন। অন্যদিকে ফরহাদ ৪ আগস্ট নিজ এলাকায় গুলিতে নিহত হন। হৃদয় ছিলেন ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং ফরহাদ দ্বিতীয় বর্ষের। গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন হিসেবে ছিল ইতিহাস বিভাগের নবীনবরণ। অনুষ্ঠানে সামনের সারির বেঞ্চে ছিল হৃদয় ও ফরহাদের ছবি। আর ছবির সামনে ফুল। না থেকেও এভাবে সকলের মাঝে ছিলেন তারা।

হৃদয়ের সহপাঠী হারুন বলেন, হৃদয় ও ফরহাদ শহীদ হয়ে আমাদের ঋণী করে রেখে গেছে। আমরা যেন এই অর্জিত স্বাধীনতা আমাদের সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও কর্মকাণ্ড দিয়ে রক্ষা করি।

আরেক সহপাঠী আরমান বলেন, সবকিছু ঠিক থাকলে আজকে একসাথে ক্লাসে আসতাম। হৃদয় ও ফরহাদ না থেকেও আমাদের মাঝে আছে। এই বিশ্বাস নিয়ে আমরা সামনে এগিয়ে যেতে চাই। সবাই হৃদয় ও ফরহাদের জন্য দোয়া করবেন।

গতকাল হৃদয় ও ফরহাদসহ ছাত্র আন্দোলনে নিহতদের জন্য দোয়ার মাধ্যমে কার্যক্রম শুরু করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পূর্ববর্তী নিবন্ধসাবেক এমপি সামশুল হক চৌধুরীর এপিএস এজাজ গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধবসুন্ধরা চেয়ারম্যান ও এমডিসহ ৮ জনের ব্যাংক হিসাব অবরুদ্ধ