ফিফা ‘কাতার’ বিশ্বকাপে চমক

রিতু পারভী | শনিবার , ৩ ডিসেম্বর, ২০২২ at ৯:১০ পূর্বাহ্ণ

বিশ্বকাপ ফুটবল বিশ্বের নির্মল বিনোদনের এক বিশাল আসর। অলিম্পিক আসরের পরেই বিশ্বকাপ ফুটবল সারা বিশ্বের ক্রীড়ামোদী মানুষকে নির্মল আনন্দে মাতিয়ে রাখে প্রায় মাসব্যাপী। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে ভ্রাতৃত্বের বন্ধনে বাঁধতে এমন আয়োজন নিঃসন্দেহে দারুণ এক ব্যাপার। চার বছর অন্তর আয়োজিত বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনের বিশেষ একটা ঘটনা ইতিহাস তৈরি করতে যাচ্ছে। শুধুমাত্র পুরুষদের জন্য আয়োজিত ফুটবল বিশ্বকাপে নারী অফিশিয়ালি যুক্ত হয়েছে বছর খানেক আগে। এবারে সরাসরি খেলার মাঠে দেখা যাবে নারী নেতৃত্বে পরিচালিত ফুটবল ম্যাচ, আর তৈরি হবে এক ইতিহাস।

কাতারে আয়োজিত এবারের বিশ্বকাপ ফুটবলের জার্মানি এবং কোষ্টারিকার মধ্যকার ম্যাচ পরিচালিত হবে পূর্ণ নারী রেফারি টিম দ্বারা। এই লেখা পাঠের পূর্বেই অনুষ্ঠিত হয়ে যাবে সেই ঐতিহাসিক ম্যাচ। এক ডিসেম্বর, বৃহস্পতিবার বায়াত স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করবেন ফ্রান্সের স্ট্যাফানি ফ্র্যাপার্ট এবং ফ্র্যাপার্টের সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলের নিউজা ব্যাক এবং ম্যাক্সিকোর ক্যারেন ডিয়াজ মেদিনা।

পুরুষ বিশ্বকাপ ফুটবল পরিচালিত হবে নারী রেফারি দ্বারা, এক বড় অর্জন। এটা একদিনে তৈরি হয়নি। নারীকে এই জায়গায় আসার জন্য লড়াই করতে হয়েছে। নারী তাঁর যোগ্যতা দিয়ে এই অবস্থান তৈরি করে নিয়েছে। শারীরিক এবং মানসিক শক্তির পরীক্ষায় উত্তীর্ণ হয়েই নারীকে পুরুষের মাঝে স্থান করে নিতে হয়েছে। এই কাজ মোটেও সহজ কোন পথে অর্জিত নয়। যুগ যুগ ধরে চলে আসা বৈষম্য দ্বারা যে বাধাগুলো তৈরি হয়েছে তানারীকে দুর্বল থেকে দুর্বলতর করেছে ক্রমশ। সেই পাহাড় সম বাধা পেরিয়েই এই অর্জন সম্ভব। এক্ষেত্রে অবশ্যই সিদ্ধান্ত গত বাধাগুলো পেরোতে অনেক ধাপ গেছে কিন্তু যোগ্যতা ব্যতিরেকে কোন সিদ্ধান্তই কার্যকরী করা সম্ভব নয়।

এখানেই নারী যোগ্যতা প্রমাণ করে এগিয়ে এসেছে এবং পথ খুলে দিয়েছে অন্য নারীদের জন্য।

আলোকবর্তিকা হাতে স্ট্যাফেনি ফ্র্যাপার্ট, নিউজা ব্যাক, ক্যারেন ডিয়াজ ঐতিহাসিক এই ম্যাচ পরিচালনা করবেন নতুন একটা দুয়ার খুলে দিতে।

ফরাসি স্ট্যাফেনি ইতোমধ্যে প্রথম নারী অফিশিয়াল হিসেবে এবারের বিশ্বকাপ ফুটবল আসরে যুক্ত হয়েছেন। মেক্সিকো, পোল্যান্ডের গোলশূন্য ম্যাচে অফিশিয়াল হিসেবে তাঁর অভিষেক হয়।

৩৮ বছর বয়সী স্ট্যাফেনি ফ্র্যাপার্ট বিশ্বকাপ কোয়ালিফাইং ম্যাচে ২০২১ এর মার্চে লাটভিয়া এবং ন্যাদারল্যান্ডসএর ম্যাচ পরিচালনার মাধ্যমে ইতিহাসে নাম লিখান। এর আগে ২০২০এ ইউরোপ লীগেও তিনি ম্যাচ পরিচালনার দায়িত্ব পান। ফ্র্যাপার্ট মনে করেন, ‘ফিফা ২০২২ কাতার বিশ্বকাপে নারী রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা বৃহৎ আকারে এক পরিবর্তনের সূচনা। বিশেষ করে কাতারের মত দেশে এই সিদ্ধান্ত একটা ইতিবাচক দিক উন্মোচন করে।’