প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে

বিশ্ব যুব দক্ষতা দিবসের কর্মশালায় বক্তারা

| রবিবার , ১৬ জুলাই, ২০২৩ at ১০:২৪ পূর্বাহ্ণ

একটি উন্নতসমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল দেশ বিনির্মাণের প্রধান কারিগর দেশের যুব সমাজ। দেশের বর্তমান অগ্রগতির ধারা অব্যাহত রাখতে প্রশিক্ষণের মাধ্যমে দেশের বিশাল সংখ্যক যুবসমাজকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার বিকল্প নেই। এ লক্ষ্য অর্জনে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। সরকার গৃহীত পদক্ষেপের সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে আয়োজিত দিনব্যপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন একথা বলেন।

গতকাল শনিবার অর্থ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) এ কর্মশালার আয়োজন করে। এসইআইপির নির্বাহী প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ফতেমা রহিম ভীনার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান (সচিব) নাসরীন আফরোজ এবং জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিলের (এনএইচআরডিএফ) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এখলাছুর রহমান। প্রধান অতিথি আরো বলেন, যুব সমাজ ভবিষ্যতে দেশের নেতৃত্ব দেবে। তাই দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশে ও বিদেশে যুবসমাজের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সরকারের অন্যতম অগ্রাধিকার।

বিশেষ অতিথির বক্তব্যে এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান (সচিব) নাসরীন আফরোজ বলেন, দক্ষতা অর্জনকে সরকার একটি অগ্রাধিকার কার্যক্রম হিসেবে গ্রহণ করেছে। এ লক্ষ্যে গঠন করা হয়েছে এনএসডিএ। দক্ষতা ও প্রশিক্ষণকে সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে নিয়ে আসার জন্য এ সংক্রান্ত সকল কার্যক্রমকে সমন্বিতভাবে পরিচালিত করা, মান উন্নয়ন ও মান তদারকি করার জন্য রেগুলেটরি অথরিটি হিসেবে এনএসডিএ’র প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এনএইচআরডিএফের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এখলাছুর রহমান বলেন, ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। আর এই স্মার্ট বাংলাদেশ গঠনের প্রধান সহায়ক শক্তি আমাদের যুব সমাজ। বিশাল সংখ্যক এই যুব সমাজকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানে নিযুক্ত হতে সরকারের অনেকগুলো মন্ত্রণালয় নিজ নিজ অবস্থান থেকে কাজ করছে। সভাপতির বক্তব্যে এসইআইপি’র নির্বাহী প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ফতেমা রহিম ভীনা বলেন, এডিবি’র আর্থিক সহায়তায় ২০১৪ সালের জুলাই মাসে এসইআইপি যাত্রা শুরু করে।

২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মোট ৮ লক্ষ ৪১ হাজার কর্মক্ষম জনগোষ্ঠীকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নিয়ে প্রকল্পের কাজ পরিচালিত হচ্ছে। তিনি আরো বলেন, শুধু প্রশিক্ষণ প্রদান করাই এ প্রকল্পের মূল লক্ষ্য নয়। সফলভাবে প্রশিক্ষণপ্রাপ্তদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমেএকটি যোগসূত্র তৈরিতে এসইআইপি কাজ করে যাচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচিটাগাং সিনিয়রস’ ক্লাবের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধকলকাতার নতুন সিরিজে চঞ্চল চৌধুরী