নাম বদলে ফেসবুক এখন মেটা, পাল্টে গেল লোগোও

| শুক্রবার , ২৯ অক্টোবর, ২০২১ at ৫:২৮ পূর্বাহ্ণ

জল্পনা ছিল বেশ কিছুদিন ধরেই। এবার তা সত্য হলো। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘মেটা’। পরিবর্তন করা হয়েছে এর লোগোও। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ গতকাল বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি এক অনুষ্ঠানে নাম ও লোগো পরিবর্তনের এই ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমরা সামাজিক সমস্যাগুলির সাথে লড়াই করে এবং বন্ধ প্ল্যাটফর্মের অধীনে জীবনযাপন করার থেকে অনেক কিছু শিখেছি এবং এখন সময় এসেছে আমরা যা শিখেছি তা গ্রহণ করার এবং পরবর্তী অধ্যায় তৈরিতে সহায়তা করার। মেটাভার্সে গোপনীয়তা এবং নিরাপত্তা তৈরি করা হবে বলেও জানান তিনি।
বিভিন্ন রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বেশ কিছুদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্রান্ডিং করতে চেয়েছিলেন জুকারবার্গ। যেখানে ফেসবুক শুধুমাত্র আর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না। এবার সেই রাস্তায় হাঁটতেই ফেসবুকের নাম পরিবর্তন করলেন তিনি। জানা গিয়েছে, এটি হবে এমন একটি সংস্থা যেটি একটা ভার্চুয়াল পৃথিবীর মতো হবে।
ফেসবুক যে নতুন নামে আত্মপ্রকাশ করতে চাইছে, সেই ইঙ্গিত মিলেছিল আগেই। তবে সংস্থার নাম বদলালেও ফেসবুক অ্যাপের নাম বদলাচ্ছে না। নতুন যে নামে সংস্থা আত্মপ্রকাশ করছে তার অধীনে একটি অ্যাপের নাম হয়ে থাকবে ফেসবুক। মনে করা হচ্ছে, সংস্থার অধীনে যেহেতু এখন ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো একাধিক প্ল্যাটফর্ম রয়েছে, তাই সংস্থার নাম ফেসবুক হওয়া বাঞ্ছনীয় নয় বলেই মনে করছেন এর উচ্চপদস্থ কর্মকর্তারা।