চট্টগ্রামে বিভাগীয় সমাবেশের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

মোরশেদ তালুকদার

শুক্রবার , ১২ জুলাই, ২০১৯ at ৭:৩৮ পূর্বাহ্ণ
76

পুলিশের অনুমতি না পেলেও চট্টগ্রামে বিভাগীয় মহাসমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। একইসঙ্গে সম্ভাব্য সমাবেশকে ঘিরে দলের তৃণমূল কর্মীদের চাঙ্গা করার পরিকল্পনা আছে দলটির। এর অংশ হিসেবে সমাবেশের আগে একাধিক সমন্বয় ও প্রস্তুতি সভা করা হবে, যেখানে কেন্দ্রীয় নেতারা অংশ নিবেন। মূলত, মহাসমাবেশকে ঘিরে একাধিক সভা করা হবে। আজও নাসিমন ভবনে এমন একটি সভা হওয়ার কথা রয়েছে। সভায় কেন্দ্রীয় ও বিভাগীয় পর্যায়ের কমপক্ষে একডজন নেতা উপস্থিত থাকবেন।
বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, দুর্নীতির দায়ে কারাবন্দি দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে বিভাগীয় সমাবেশ করার নির্দেশনা আছে দলের হাইকমান্ডের। চলতি মাসের প্রথম সপ্তাহে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের এ নির্দেশনা দেয় কেন্দ্র। এরমধ্যে চট্টগ্রাম বিভাগের সমাবেশটি আয়োজনের দায়িত্ব দেয়া হয় মহানগর বিএনপিকে। এদিকে আগামী ২০ জুলাই এ সমাবেশ করতে চায় নগর নেতৃবৃন্দ। দলটির পক্ষে গত ৪ জুলাই কাজীর দেউরি মোড় অথবা লালদীঘির পাড়স্থ জেলা পরিষদ মার্কেটের সামনে এ সমাবেশ করার অনুমতিও চাওয়া হয়েছে নগর পুলিশের বিশেষ শাখায়। কিন্তু এখন পর্যন্ত অনুমতি দেয়নি পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিএনপি নেতারা যোগাযোগ করলে সিএমপির পক্ষে সিদ্ধান্ত জানতে আরো দুইদিন অপেক্ষা করতে বলা হয়েছে। বিএনপি নেতারা বলেছেন, শেষ পর্যন্ত মহাসমাবেশ হলে বিভাগের ১০টি সাংগঠনিক জেলার নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। এরমধ্য চট্টগ্রামের তিনটি তথা, নগর এবং উত্তর ও দক্ষিণ জেলা রয়েছে। অন্য সাংগঠনিক জেলাগুলো হচ্ছে- কঙবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী।
এদিকে অনুমতি পাওয়া নিয়ে অনিশ্চয়তা থাকলেও সমাবেশকে ঘিরে প্রস্তুতি নিচ্ছে দলটি। ইতোমধ্যে দফায় দফায় প্রস্তুতি সভা করেছে। মহাসমাবেশে উপস্থিতি নিশ্চিতে তৃণমূল কর্মীদের সঙ্গে যোগাযোগ করছেন নগরের সিনিয়র নেতারা। এছাড়া নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনের মাঠে একটি বিভাগীয় সমন্বয় সভা করা হবে আজ বিকেল ৩টায়। আগামী ১৪ জুলাই নগর বিএনপির ব্যানারেও একটি প্রস্তুতি সভা করা হবে। এ বিষয়ে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর দৈনিক আজাদীকে বলেন, কেন্দ্রীয় নির্দেশনায় আামদের নেত্রীর মুক্তির দাবিতে বিভাগীয় মহাসমাবেশ করবো। লালদীঘি মাঠে এ সমাবেশ করতে চেয়েছিলাম। কিন্তু সেখানে বৃক্ষমেলা শুরু হবে। তাই বিকল্প দুটো ভেন্যুর যে কোন একটিতে অনুমতি দেয়ার জন্য সিএমপিতে আবেদন করেছিলাম। এখনো অনুমতি পাইনি। যোগাযোগ করলে আমাদের বলেছে, আরো দুইদিন পর জানানো হবে। সমাবেশকে ঘিরে প্রস্তুতি চলছে। শুক্রবারও সমন্বয় সভা করবো।
কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম আজাদীকে বলেন, আশা করছি শেষ পর্যন্ত সমাবেশের অনুমতি পাব। শান্তিপূর্ণভাবে আমরা সমাবেশ করবো এবং তা জনসমুদ্রে রুপ নিবে।

x