চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট উপলক্ষে ১৪ নির্দেশনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ মার্চ, ২০২৪ at ৬:২১ পূর্বাহ্ণ

নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে জয় বাংলা কনসার্ট। এ উপলক্ষে গতকাল স্টেডিয়াম অভ্যন্তরে থাকা জেলা ক্রীড়া সংস্থ্যার সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা করেছে জেলা প্রশাসন। এতে কনসার্টে অংশগ্রহণকারীদের জন্য ১৪টি নির্দেশনামূলক সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

সেগুলো হলমূল ফটকে টিকিটের প্রাথমিক স্ক্রীনিং হবে, তারপর স্টেডিয়ামের নম্বরযুক্ত গেটে স্ক্যান করা হবে। বারকোড স্ক্যানার দ্বারা পাঠযোগ্য হতে হবে। একটি পঠনযোগ্য বারকোড ছাড়া ভেন্যুতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। প্রবেশ গেট দুপুর ১২ টায় খুলবে। একবার অনুষ্ঠানস্থলে প্রবেশ করলে পুনরায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না। ১২ বছরের কম বয়সী শিশুদের অনুষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। বাইরের কোন খাবার বা পানীয় সাথে রাখা যাবে না। অনুষ্ঠানস্থলে উপযুক্ত মূল্যে খাবার ও পানি পাওয়া যাবে। অনুষ্ঠানস্থলের ভিতরে কোনো প্রকার তামাক বা তামাকজাত দ্রব্য প্রবেশ করতে দেওয়া হবে না। ধারণক্ষমতা পূর্ণ হলে যেকোনো মুহূর্তে প্রবেশ বন্ধ করা হবে। নিরাপত্তা হুমকি হিসাবে বিবেচিত হলে আয়োজকরা যে কাউকে সরিয়ে দেবেন। আয়োজকরা সময়ে সময়ে নিরাপত্তা তল্লাশি চালাবেন এবং শ্রোতাদের অন্যান্য সদস্যদের বিপদ বা বিরক্তির কারণ হতে পারে এমন যেকোনো বিষয় বাজেয়াপ্ত করবেন। অনুষ্ঠানস্থলে সিসিটিভি ও ক্যামেরা চালু থাকবে। টিকিটধারী শ্রোতারা নিজেরা চিত্রগ্রহণ এবং ভিডিও রেকর্ডিং করতে পারবেন। ফোনের ক্যামেরা ব্যতীত অন্য যে কোন ধরণের ক্যামেরা নিষিদ্ধ থাকবে। আয়োজকরা এই জাতীয় আইটেম বাজেয়াপ্ত করবেন। যেমন মোবাইল ফোন চার্জার, হেডফোন, ব্লুটুথ স্পিকার, পাওয়ার ব্যাংক। নিরাপত্তার স্বার্থে অনুষ্ঠানস্থলের ভিতরে ইলেকট্রনিক সিগারেট, ভ্যাপ এবং এই ধরনের কোনো বৈদ্যুতিক যন্ত্রের অনুমতি দেওয়া হবে না। অনুষ্ঠানস্থলের ভিতরে কোনো ধরনের ব্যাগ রাখা যাবে না, ব্যাগ/ব্যাগ বহনকারী ব্যক্তিদের অবিলম্বে প্রাঙ্গণ ছেড়ে যেতে বলা হবে। মহিলারা ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চির চেয়ে বড় পার্স সাথে রাখতে পারবেন না। এর চেয়ে বড় কোনো ব্যাগ ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এছাড়া সভায় উপস্থিত ছিলেন শরীয়তপুর ৩ আসনের সংসদ সদস্য এবং ইয়ং বাংলার কনভেনর নাহিম রাজ্জাক, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এবং সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিএমপির অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা এবং জেলা প্রশাসন, এনএসআই, ডিজিএফআই, পিডিবি, ওয়াসা, সিটি কর্পোরেশন, সি আর আই ও ইয়ং বাংলা’র প্রতিনিধি।

এমপি নাহিম রাজ্জাক বলেন, বিগত ৭ বছর ধরে ঢাকায় ৭ মার্চে আর্মি স্টেডিয়ামে জয় বাংলা কনসার্টের আয়োজন করা হয়। এবারই প্রথম ঢাকার বাইরে এ কনসার্ট আয়োজন করা হবে। বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী এবং ভৌগলিক গুরুত্ব বিবেচনা করে এ কনসার্টের জন্য চট্টগ্রামকে বেছে নেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধটানা দ্বিতীয় জয় তুলে নিল বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সংস্থা
পরবর্তী নিবন্ধআজ সুর পঞ্চম এর দুদিনব্যাপী অনুষ্ঠান মালার শুরু