চট্টগ্রামের ৫ জনসহ ২১ জন পাচ্ছেন একুশে পদক

আজাদী ডেস্ক | বুধবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:১৬ পূর্বাহ্ণ

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিতে চট্টগ্রামের ৫ জনসহ ২১ জন পাচ্ছেন এবারের একুশে পদক। চট্টগ্রামের ৫ জন হচ্ছেন সঙ্গীতে বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, সমাজসেবায় আলহাজ রফিক আহামদ, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, ভাষা ও সাহিত্যে মিনার মনসুর এবং শিক্ষায় প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার ২০২৪ সালের একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। তাদের মধ্যে ছয়জনই মরণোত্তর এ সম্মাননা পাচ্ছেন। খবর বিডিনিউজের।

এবার ভাষা আন্দোলনে মরণোত্তর একুশে পদক পাচ্ছেন মৌ. আশরাফুদ্দীন আহমদ ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া। শিল্পকলার বিভিন্ন শ্রেণির মধ্যে সঙ্গীতে জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব পাচ্ছেন একুশে পদক।

নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, অভিনয়ে ডলি জহর ও এম এ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) ও রূপা চক্রবর্তী পাচ্ছেন এ সম্মাননা। চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ পাচ্ছেন। সমাজসেবায় এ সম্মাননা পাচ্ছেন মো. জিয়াউল হক। এছাড়া ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর) একুশে পদক পাচ্ছেন। স্বাধীনতা পুরস্কারের পর রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ পদক দিয়ে আসছে সরকার।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের একুশে পদক দেবেন। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন ৪ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপুরস্কার পাব এমন আশা নিয়ে কোনোদিন কাজ করিনি
পরবর্তী নিবন্ধপ্রকল্প বাছাইয়ে জনকল্যাণকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ