উখিয়ায় রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে নিহত ৭, আহত ১২

উখিয়া প্রতিনিধি | শুক্রবার , ২২ অক্টোবর, ২০২১ at ১২:৪০ অপরাহ্ণ

রোহিঙ্গা ক্যাম্পে একটি মাদরাসায় ঘুমন্ত শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর সন্ত্রাসীদের অতর্কিত গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলে ৪ জন ও হাসপাতালে নেয়ার পথে আরও ৩ জনসহ মোট সাত রোহিঙ্গা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এ ঘটনায় পুলিশ সশস্ত্র এক রোহিঙ্গাকে আটক করেছে।

পুলিশ সূত্রে জানা যায়, শুক্রবার (২২ অক্টোবর) ভোররাতে উখিয়ার বালুখালী-১৮নং ক্যাম্পে এ ঘটনা ঘটে। এ ঘটনায় অস্ত্রসহ মুজিবুর রহমান নামে এক সশস্ত্র রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছেন ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা।

স্থানীয় রোহিঙ্গারা জানান, বালুখালী-১৮নং ক্যাম্পের মেইন ব্লক-এইচ/৫২ এর দারুল উলুম নাদাওয়াতুল উলামা আল ইসলামীয়া মাদ্রাসায় এ ঘটনা ঘটে। উক্ত মাদ্রাসায় ঘুমন্ত শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর অতর্কিত বন্দুক নিয়ে হামলা চালায় রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপ আরসা।ইসলামীক মাহাস নামের একটি রোহিঙ্গা গ্রুপ উক্ত মাদরাসাটি পরিচালনা করে থাকে বলে রোহিঙ্গারা জানায়।

নিহত রোহিঙ্গারা হচ্ছেন, মাদরাসা শিক্ষক মো. ইদ্রীস (৩২), ইব্রাহীম হোসেন (২৪), মুফতি হাবিবুল্লাহ, শিক্ষার্থী আজিজুল হক (২২), ভলান্টিয়ার মো. আমীন (৩২), ভলান্টিয়ার নুর আলম ওরফে হালিম (৪৫), মাদ্রাসা শিক্ষক হামিদুল্লাহ (৫৫), নুর কায়সার (১৫) ও নুর মোহাম্মদ।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক এসপি শিহাব কায়সার খান বলেন, কি কারণে দুই গ্রুপ সংঘর্ষে লিপ্ত হয়েছে তা এখনো স্পষ্ট নয়। অস্ত্রসহ একজনকে আমরা আটক করেছি। সাতজন নিহত হয়েছেন। আরও ৭ জনকে আহত অবস্থায় এমএসএফ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে ১১ নাম্বার ক্যাম্প থেকে ধারালো ভয়ংকর অস্ত্রসহ ৪ জন রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে এপিবিএন পুলিশ। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টার দিকে ১১নং ক্যাম্প এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে এসব সন্ত্রাসী রোহিঙ্গাদের অস্ত্রসহ আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে।

উখিয়া ৮, এপিবিএন ময়নারঘোনা ১২নং পুলিশ ক্যাম্পের সদস্যরা বিশেষ অভিযানে রোহিঙ্গা ক্যাম্পের চিহ্নিত ৪ জন সন্ত্রাসীকে অস্ত্রসহ আটক করেছে। আটক রোহিঙ্গা সন্ত্রাসীরা হচ্ছে, ১১ নং বালুখালী ক্যাম্পের মৌলভী নুর হোসেন ওরফে মৌলভী মাজেদ(৪২), মো. গণি ওরফে ইউনূস ওরফে আব্দুল্লাহ (৩৫), ১২নং ক্যাম্পের মৌলভী করিমুল্লাহ (২৮) ও ৮নং ক্যাম্পের মৌলভী নুরুল বশর (৩০)।

৮ এপিবিএন পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) বলেন, গ্রেফতারকৃতদের নিকট থেকে দেশীয় ধারালো ভয়ংকর অস্ত্র এবং ডাকাতির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়। এসময় আরে ১৬/১৭ জন দুষ্কৃতিকারী পালিয়ে যায়।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় আরও একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩
পরবর্তী নিবন্ধআমিরাতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত