উখিয়ায় ক্যাম্প প্রহরীকে কুপিয়ে হত্যা, গুলিতে আহত ৩

উখিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর, ২০২২ at ৫:২৮ পূর্বাহ্ণ

উখিয়ায় ১৮ নম্বর বালুখালী ময়নার ঘোনা ক্যাম্পে মঙ্গলবার দিবাগত রাতে জাফর আলম (৩৬) নামের এক ক্যাম্প প্রহরীকে উপর্যুপরি কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ সময় আহত হয় আরো ২ জন। নিহত জাফর ক্যাম্পের এইচ ব্লকের ৫১ নম্বর শেডের মৃত বদিউর রহমানের পুত্র।
১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত ৮ এপিবিএন এর অতিরিক্ত পুলিশ সুপার ফারুক আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাত সাড়ে ৩টার দিকে ক্যাম্পের নিরাপত্তায় ভলান্টিয়ার হিসেবে দায়িত্ব পালন করছিলেন জাফর আলম আব্দুল জলিল ও ইমাম হোসেনসহ বেশ কয়েকজন রোহিঙ্গা। ১৭ নং ক্যাম্প থেকে ১৮/২০ জনের একদল অজ্ঞাত সন্ত্রাসী এসে স্বেচ্ছাসেবকদের ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় দুর্বত্তরা ধারালো দা দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে। এরপর ২ রাউন্ড গুলি করে পালিয়ে যায়। আহত দুইজনের মধ্যে ইমাম হোসেনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, রাতে ক্যাম্প-৭ এ হালিম নামে এক রোহিঙ্গাকে দুর্বৃত্তরা তিন রাউন্ড গুলি করে। পরে তাকে উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। আধিপত্য বিস্তার বা পূর্ব শত্রুতার জেরে এই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ক্যাম্পের নিরাপত্তায় এপিবিএন পুলিশের পাশাপাশি রোহিঙ্গারা প্রতিরাতে ব্লকগুলোতে পালাক্রমে স্বেচ্ছায় পাহারা দিয়ে থাকেন। এক সময়ে ক্যাম্পগুলোতে আধিপত্য বিস্তারকারী কথিত আরসাসহ একাধিক সন্ত্রাসী গ্রুপের দাপট ছিল। সরকারের কঠোর নজরদারীর পাশাপাশি সাধারণ রোহিঙ্গারাও এসব সন্ত্রাসী গ্রুপগুলোর কবল থেকে রেহাই পেতে তৎপর হয়ে উঠে। রোহিঙ্গারা জানান, গত কয়েকমাস ধরে স্বেচ্ছাসেবকদের লক্ষ্য করে টার্গেট কিলিংয়ে নেমে পড়েছে সন্ত্রাসীরা।