আজ থেকে স্বাভাবিক সূচিতে ফিরছে অফিস-আদালত, ব্যাংক

| বুধবার , ৩১ জুলাই, ২০২৪ at ৬:২৪ পূর্বাহ্ণ

কোটা আন্দোলন ঘিরে সহিংসতা আর কারফিউয়ের কড়াকড়ি কাটিয়ে ১২ দিন পর স্বাভাবিক সময়ে ফিরছে সরকারের অফিসসূচি। এছাড়া দেশের সকল ব্যাংকে আজ সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লেনদেন করা যাবে। আর সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যাংকের দাপ্তরিক কার্যক্রম চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

পাঁচ দিন সীমিত সময়ে লেনদেনের পর দেশের পুঁজিবাজারও স্বাভাবিক সূচিতে ফিরছে। বুধবার থেকে আগের মত সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে বেলা আড়াইটা পর্যন্ত চলবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, ব্যাংক বিকাল ৪টা পর্যন্ত লেনদেন করলে পুঁজিবাজারও আড়াইটা পর্যন্ত লেনদেন করবে, আমাদের প্রস্তুতি আছে। খবর বিডিনিউজের।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার (আজ) থেকে সব অফিস স্বাভাবিক সময়সূচি অনুযায়ী চলবে। অর্থাৎ, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে আগের মত সকাল ৯টা থেকে বিকাল ৫টা দাপ্তরিক কার্যক্রম চলবে। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শিবলী সাদিক মঙ্গলবার সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। এর বাইরে ব্যাংক ও পুঁজিবাজারের সময়সূচি আলাদাভাবে ঘোষণা করবে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলো।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে প্রাণঘাতী সংঘর্ষে ১৮ জুলাই থেকেই স্থবির হয়ে পড়েছিল রাজধানীর জনজীবন। একের পর এক হতাহতের ঘটনা ও বিভিন্ন স্থাপনায় তাণ্ডব চলানোয় উদ্বেগ ছড়ায়। পরদিন ১৯ জুলাই রাত ১২টা থেকে দেশজুড়ে কারফিউ শুরু হয়। কারফিউর মধ্যে ২১ থেকে ২৩ জুলাই ছিল সাধারণ ছুটি। কারফিউ কিছুটা শিথিল হলে ২৪ জুন অফিস খোলে। ওই দফায় বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চার ঘণ্টা অফিস কার্যক্রম চলে।

ধারাবাহিকভাবে কারফিউ শিথিলের সময় বাড়ানো হলে এ সপ্তাহের রবি থেকে মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত অফিস চালানোর সিদ্ধান্ত হয়। এই তিন দিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগর, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী এবং গাজীপুর জেলায় কারফিউ শিথিল রাখা হয়েছিল। দেশের অন্য জেলাগুলোর কারফিউয়ের সময়সূচি ঠিক করে দিয়েছিল সংশ্লিষ্ট জেলা প্রশাসন।

বুধবার থেকে কারফিউ থাকবে কি না, থাকলে কতক্ষণ, সে সিদ্ধান্ত এখনও জানায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দিনের বেশিরভাগ সময় কারফিউ না থাকায় স্বাভাবিক চিত্র ফিরছে জনজীবনে। রাজধানীসহ সারা দেশে গণপরিবহন চলাচল বেড়েছে। দূরপাল্লার বাস ও লঞ্চও চলছে। তবে ট্রেন চলাচল এখনও শুরু হয়নি।

পূর্ববর্তী নিবন্ধসব মৃত্যুই দুঃখজনক, আমরা লজ্জিত : হাই কোর্ট
পরবর্তী নিবন্ধজামায়াত নিষিদ্ধের ব্যবস্থা আজকের মধ্যে