অসমাপ্ত ইউনিট ওয়ার্ড ও থানা সম্মেলনের রূপরেখা নির্ধারণ আজ

এর মধ্যদিয়ে শুরু হবে নগর আ. লীগের সম্মেলনের প্রস্তুতি

শুকলাল দাশ | রবিবার , ১৯ মে, ২০২৪ at ৫:৩৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা আজ রোববার সকাল সাড়ে ১০টায় নগরের কাজির দেউড়ির সেনা কল্যাণ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সভায় মহানগরীর অসমাপ্ত ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলনের রূপরেখা নির্ধারণ হবে বলে জানিয়েছেন নগর আওয়ামী লীগের দুই শীর্ষ নেতা। এর মধ্যদিয়ে মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রস্তুতি শুরু হবে বলেও জানান তারা।

সভায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ এমপি, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মহানগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করার পর এ পর্যন্ত চারবার পরিবর্তন হয়েছে। ইউনিট ও ওয়ার্ড কমিটির সম্মেলন নিয়ে মহানগর আওয়ামী লীগের বড় একটি অংশের আপত্তির কারণে বেশ কয়েক দফা ইউনিট ও ওয়ার্ড সম্মেলন কেন্দ্র থেকে স্থগিত করা হয়েছিল। শেষ পর্যন্ত উভয় পক্ষের নেতাদের উপস্থিতিতে কয়েকটি ওয়ার্ড সম্মেলন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। কিন্তু নানা বির্তকের কারণে বেশ কয়েকটি ওয়ার্ড ও ইউনিট সম্মেলন এখনো ঝুলে আছে। নগর আওয়ামী লীগের বড় একটি অংশের আপত্তির কারণে এখনো নগরীর বেশ কয়েকটি ওয়ার্ড কমিটির সম্মেলন হয়নি।

ইউনিট ও ওয়ার্ড সম্মেলন নিয়ে নগর আওয়ামী লীগের দুই পক্ষের বিরোধের বিষয়টি কেন্দ্র পর্যন্ত গড়িয়েছিল। চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা উভয় পক্ষকে নিয়ে বেশ কয়েকবার বৈঠকও করেছেন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগে গণভবনে প্রধানমন্ত্রীর সাথে উভয় পক্ষ সাক্ষাৎ করে নগরীর ওয়ার্ড ও ইউনিট কমিটির পক্ষবিপক্ষ নিয়ে নালিশ করেন। তখন প্রধানমন্ত্রী চট্টগ্রাম মহানগরীর ওয়ার্ডইউনিট ও থানা সম্মেলনের বিষয়ে দিকনির্দেশনা দিয়েছিলেন। পরে বেশ কয়েকটি ওয়ার্ড সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছিল। বিএনপির আন্দোলন এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে অবশিষ্ট ওয়ার্ড সম্মেলন বন্ধ হয়ে যায়।

১২ মে নগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন কেন্দ্রীয় নেতারা। ওইদিনের বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছিলেন চট্টগ্রামের নেতাদের। অসমাপ্ত ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন দ্রুত শেষ করে মহানগর আওয়ামী লীগের সম্মেলনের রোডম্যাপ তৈরি করার জন্যও নির্দেশনা দেওয়া হয়। ওইদিনের বৈঠকে ১৯ মে (আজ) মহানগর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভা আহ্বানের সিদ্ধান্ত হয়। আজকের সভায় কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে নগরীর যেসব ইউনিট, ওয়ার্ড কমিটি নিয়ে আপত্তি আছে সেগুলো নিয়ে আলোচনা হবে এবং ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন শুরু করার ব্যাপারে সিদ্ধান্ত হবে।

এদিকে কার্যনির্বাহী কমিটির সভায় মহানগর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী, উপদেষ্টামণ্ডলী, সম্পাদকমণ্ডলী ও কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দকে যথাসময় উপস্থিত থাকার জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন আহ্বান জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসিআইপি নির্বাচিত হলেন কেডিএস গ্রুপের খলিলুর রহমান
পরবর্তী নিবন্ধবিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল, তাদের কেউ বিশ্বাস করে না