পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) ৩০ অক্টোবর

আজাদী ডেস্ক | রবিবার , ১৮ অক্টোবর, ২০২০ at ৪:১৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সনের পবিত্র রবিউল আওয়াল মাসের চাঁদ গতকাল শনিবার সন্ধ্যায় দেখা যায়নি। তাই আগামীকাল সোমবার থেকে পবিত্র রবিউল আওয়াল মাস গণনা শুরু হবে। এর পরিপ্রেক্ষিতে আগামী ৩০ অক্টোবর (শুক্রবার) পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন করা হবে। গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।
এর আগে গত ১৩ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে ধর্ম মন্ত্রণালয়ের আয়োজনে অনলাইন (ভার্চুয়াল) আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছর স্বাস্থ্যবিধি অনুসরণ ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।
উল্লেখ্য, স্বাধীন বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে সর্বপ্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) এর আয়োজন করেন এবং ছুটি ঘোষণা করেন। ১৯৭৩ ও ১৯৭৪ সালে তাঁর দিকনির্দেশনা ও পৃষ্ঠপোষকতায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদ চত্বরে ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে মাহফিলের আয়োজন করা হয় এবং বঙ্গবন্ধু নিজেই মাহফিলের উদ্বোধন করেন। সরকার প্রধান হিসেবে জাতীয়ভাবে ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিলের উদ্বোধন উপমহাদেশের ইতিহাসে এটিই ছিল প্রথম দৃষ্টান্ত। এরই ধারাবাহিকতায় ইসলামিক ফাউন্ডেশনে প্রতি বছর জাতীয়ভাবে ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিল উদযাপন হয়ে আসছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে শনাক্ত ছাড়াল ২০ হাজার
পরবর্তী নিবন্ধবিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় গ্লোবের ভ্যাকসিন