গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ২৮

| শুক্রবার , ১১ অক্টোবর, ২০২৪ at ৭:২৮ পূর্বাহ্ণ

গাজায় বাস্তুচ্যুত পরিবারগুলোর আশ্রয়কেন্দ্র হিসাবে ব্যবহার হওয়া একটি স্কুলে ইসরায়েলের হামলায় নারী ও শিশুসহ অন্তত ২৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫৪ জন। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট এ তথ্য জানিয়েছে। গাজার দেইর আলবালাহ শহরে রেড ক্রিসেন্টের সদরদপ্তরের কাছে রুফাইদা আলআসলামিয়া স্কুলে গতকাল বৃহস্পতিবার এ হামলা হয়। খবর বিডিনিউজের।

হামলাস্থলের ভিডিওতে দেখা গেছে, লোকজন আহতদেরকে সাহায্য করার জন্য ছুটে যাচ্ছে। চারিদিকে ধুলো আর ধোঁয়ার মেঘ। আহত কয়েকজন শিশুকে স্থানীয় আল আকসা হাসপাতালে চিকিৎসা দিতেও দেখা যায় ভিডিওতে।

ইসরায়েলের সেনাবাহিনী বলছে, স্কুলটিতে হামাসের কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার পরিচালনা করা হামাস যোদ্ধাদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। তারা বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা কম রাখতে পদক্ষেপ নিয়েছিল বলেও জানিয়েছে। আর হামাসের বিরুদ্ধে বেসামরিক অবকাঠামোগুলোর অপব্যবহারের অভিযোগ করেছে ইসরায়েল। তবে হামাস এমন অভিযোগ আগেও অস্বীকার করেছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ও বৃহস্পতিবার স্কুলে ইসরায়েলের হামলায় মৃতের সংখ্যা ২৮ উল্লেখ করেছে। তারা একে ইসরালি সেনাবাহিনীর নতুন হত্যাযজ্ঞ বলে অভিহিত করেছে। গাজায় এক বছর আগে ইসরায়েল যুদ্ধ শুরু করার পর থেকে বহু স্কুলই ঘরবাড়ি ছেড়ে পালানো বাস্তুচ্যুত মানুষের আশ্রয়কেন্দ্র হিসাবে ব্যবহার হয়ে আসছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, গাজা যুদ্ধের একবছরে ইসরায়েলের হামলায় ৪২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক কারাগারে
পরবর্তী নিবন্ধহাটহাজারী উপজেলা প্রশাসনের সাথে বৌদ্ধ নেতৃবৃন্দের মতবিনিময়