দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

| রবিবার , ২২ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:২৫ পূর্বাহ্ণ

ভারতের জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির (এএপি) অন্যতম নেতা অতিশী মারলেনা সিং। দিল্লির মদ নীতি মামলায় এএপির নেতা অরবিন্দ কেজরিওয়াল জামিনে কারাগার থেকে বের হয়ে আসার পরা গত মঙ্গলবার দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। খবর বিডিনিউজের।

এর চারদিন পর শনিবার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী। তিনি দিল্লির মুখ্যমন্ত্রী হওয়া সবচেয়ে তরুণ নেতা। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শপথ নেওয়ার আগে অতিশী ও তার নতুন মন্ত্রীসভার সদস্যরা কেজরিওয়ালের সঙ্গে দেখা করেন।

এএপিতে কেজরিওয়ালের পদত্যাগের ছাপ পড়ায় অতিশীর শপথ গ্রহণ অনুষ্ঠান অনেকটাই আড়ম্বরহীন ছিল। অতিশী দিল্লির তৃতীয় নারী মুখ্যমন্ত্রী হলেন। তার আগে বিজেপির সুষমা স্বরাজ ও কংগ্রেসের শীলা দীক্ষিত দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছিলেন। অতিশী দক্ষিণ দিল্লির কালকাজি থেকে নির্বাচিত বিধায়ক। তিনি অরবিন্দ কেজরিওয়ালের মন্ত্রীসভারও সদস্য ছিলেন।

মুখ্যমন্ত্রী হওয়ার পর এখন দিল্লির বিধানসভায় নিজের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে তাকে। ২৬ ও ২৭ সেপ্টেম্বর বিধানসভার এক বিশেষ অধিবেশনে এ বিষয়ক ভোটাভুটি হবে। ২০১৩ সালে এএপিতে যোগ দেন ১৯৮১ সালে দিল্লির জন্ম নেওয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। সমপ্রতি আবগারি দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্ট থেকে জামিন পান কেজরিওয়াল।

কারাগার থেকে মুক্তি পাওয়ার দুইদিন পর গত রোববার দলের এক বৈঠকে আচমকাই মুখ্যমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। কেজরিওয়াল জানিয়েছেন, আবার বিধানসভা নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রীর আসনে ফিরতে চান। সে কারণেই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবোধন’র একষট্টিতম সমাবর্তন সম্পন্ন
পরবর্তী নিবন্ধমঙ্গলের কি একসময় তৃতীয় একটি চাঁদ ছিল?