সাবেক ১৮ মন্ত্রী ও ৮ এমপির দেশত্যাগে নিষেধাজ্ঞা

| মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:১৯ পূর্বাহ্ণ

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ ও জোট সরকারের সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যসহ ২৬ জনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। গতকাল সোমবার ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুটি পৃথক আবেদনের পর তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেন। খবর বিডিনিউজের।

দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম ও মো. মোস্তাফিজুর রহমান এ দুটি আবেদন করেন। উভয় আবেদনে বলা হয়, বিগত সরকারের সাবেক মন্ত্রী এবং বিভিন্ন নির্বাচনি এলাকার সংসদ সদস্যদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানাধীন রয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে যে, এই ব্যক্তিরা দেশ ছেড়ে বিদেশে পালানোর চেষ্টা করতে পারেন। অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তাদের বিদেশ গমন বন্ধ করা জরুরি।

শুনানি শেষে আদালত তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়। যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা হলেন সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, সাবেক ধর্মবিষয়ক মন্ত্রী ফরিদুল হক খান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সাবেক সংসদ সদস্য বেনজীর আহমেদ, কাজী নাবিল আহমেদ, মো. মহিবুর রহমান, সাবেক পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল ও ডা. এনামুর রহমান। তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদনে করেন দুদক কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

একই দিন নিষেধাজ্ঞার আওতায় আসা অন্যরা হলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, সাবেক সংসদ সদস্য এ কে এম সরওয়ার জাহান ও শেখ আফিল উদ্দিন, সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, সাবেক সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ, শেখ হেলাল উদ্দিন, স্বপন ভট্টাচার্য ও মো. এনামুলক হক। তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেছিলেন দুদক কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। উভয় আবেদনের শুনানিতে অংশ নেন দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম ও মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

আগের দিন রোববার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান এবং তাদের ছেলেমেয়েসহ ১০ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেয় আদালত।

ছাত্রজনতার গণ আন্দোলনে গত ৫ অগাস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে সাবেক কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য ও আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা গ্রেপ্তার হয়েছেন। বাকিরা আত্মগোপনে রয়েছেন। তাদের অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে। দুর্নীতি ও অনিয়মের খবরে দুদক অনুসন্ধানেও নেমেছে অনেকের বিরুদ্ধে। অনেকের ব্যাংক হিসাব অবরুদ্ধ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসিগন্যাল না মেনে প্রবেশ কালুরঘাট সেতুতে বাইক-ট্রেন মুখোমুখি
পরবর্তী নিবন্ধহাছান মাহমুদ, নওফেল নাছিরসহ ১৩০ জনের বিরুদ্ধে মামলা