নিজ নাগরিকদের লেবানন ছাড়তে বলল যুক্তরাষ্ট্র

| সোমবার , ৫ আগস্ট, ২০২৪ at ৪:৫১ পূর্বাহ্ণ

ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে হামলা পাল্টা হামলায় লেবাননে নতুন করে বড় ধরনের সংঘাতের শঙ্কা সৃষ্টি হয়েছে। এই অবস্থায় দেশটিতে অবস্থানরত নিজ নাগরিকদের যত দ্রুত সম্ভব লোবনন ছাড়তে বলল যুক্তরাষ্ট্র। বৈরুতে অবস্থিত মার্কিন দূতাবাস এক নির্দেশিকায় মার্কিনিদের যেকোনো টিকিট পাওয়া মাত্র লেবানন ছাড়ার অনুরোধ জানিয়েছে। খবর বাংলানিউজের।

গত বুধবার (৩১ জুলাই) তেহরানে হামাস প্রধান ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডে ইসরায়েলকে দায়ী করে কঠোর প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। এই হত্যার প্রতিশাধ নিতে ইসরায়েলে সরাসরি হামলার নির্দেশদেন ইরানে সর্বোচ্চ নেতা।

হানিয়াকে হত্যার কয়েক ঘণ্টা আগে বৈরুতে ইসরায়েল হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করা হয়। ফলে লেবাননভিত্তিক ইরানসমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও এই অবস্থায় যেকোনও প্রতিশোধের জন্য বড় ভূমিকা পালন করতে পারে।

এরই মধ্যে হিজবুল্লাহ গত শনিবার (১ আগস্ট) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে উত্তর ইসরায়েলের বেইট হিলেল শহরে কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে। ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হিজবুল্লাহর নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোকে করে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন দূতাবাস তাদের নাগরিকদের বলেছে লেবাননে যারা থাকতে চান তাদের উচিত ভালো পরিকল্পনা প্রস্তুত করা’ এবং ‘বর্ধিত সময়ের জন্য কোথাও আশ্রয় নেওয়ার জন্য প্রস্তুত থাকা।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, তারা ইরান এবং তার প্রঙিদের সম্ভাব্য আক্রমণ থেকে ইসরায়েলকে রক্ষা করতে এই অঞ্চলে অতিরিক্ত যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান মোতায়েন করছে। যুক্তরাজ্য বলেছে, তারা অতিরিক্ত সামরিক সদস্য, কনস্যুলার স্টাফ পাঠাচ্ছে। তবে যুক্তরাজ্যের নাগরিকদের বাণিজ্যিক ফ্লাইট চলাকালীন লেবানন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে দেশটি।

পূর্ববর্তী নিবন্ধভারতের মধ্যপ্রদেশে দেয়াল ধসে ৯ শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধগাজার স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ১৫