বুসানে পুরস্কৃত জয়ার ‘নকশিকাঁথার জমিন’

| বুধবার , ১ নভেম্বর, ২০২৩ at ১০:২৭ পূর্বাহ্ণ

কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ফিচার ফিল্ম পুরষ্কার অর্জন করেছে অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘নকশিকাঁথার জমিন’। সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রটির নির্মাতা আকরাম খান। জানা যায়, প্রায় সাতশ চলচ্চিত্র থেকে বাছাই করে নকশিকাঁথার জমিনসহ আটটি চলচ্চিত্র মনোনীত হয় শ্রেষ্ঠ কাহিনিচিত্রের প্রতিযোগিতা বিভাগে। ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা উৎসবে ২৮ তারিখ কোরিয়ান সময় সকাল ১০টায় ‘নকশিকাঁথার জমিন’ প্রদর্শিত হয়। ২৯ তারিখ উৎসবের সমাপনী অনুষ্ঠানে চলচ্চিত্রটিকে শ্রেষ্ঠ কাহিনি চিত্রের পুরস্কার প্রদান করা হয়। খবর বাংলানিউজের।

প্রতিক্রিয়ায় নির্মাতা আকরাম খান বলেন, স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ উৎসবে পুরস্কার প্রাপ্তিতে তিনি খুবই অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলে স্বীকৃতি আমাদের আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি। নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পের ওপর নির্মিত হয়েছে সিনেমাটি।

এতে রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি। আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানসহ অনেকে। এর আগে এশিয়ার অন্যতম চলচিত্র উৎসব ভারতের আইএফএফআইতে ইউনেস্কো গান্ধি মেডেলের জন্য মনোনীত হয় চলচ্চিত্রটি। এছাড়াও বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশনে তৃতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার পায় ‘নকশিকাঁথার জমিন’।

পূর্ববর্তী নিবন্ধ২৫ নভেম্বর কাঙ্ক্ষিত নির্বাচন
পরবর্তী নিবন্ধবিশেষ দিনে অসহায় শিশুদের সঙ্গে মেহরীন