বিশ্বকাপে মাহমুদউল্লাহর সুযোগ দেখছেন না সুজন

স্পোর্টস ডেস্ক | শুক্রবার , ২৮ এপ্রিল, ২০২৩ at ৬:০৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের ক্রিকেটের পঞ্চ পান্ডবের একজন ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দীর্ঘদিন ধরে জাতীয় দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসেবে ছিলেন। বাংলাদেশের অনেক স্মরণীয় জয়েরও সাক্ষী তিনি। দলকে অনেক গুরুত্বপূর্ণ জয়ও এনে দিয়েছেন এই অল রাউন্ডার। কিন্তু অনেকদিন বাজে পারফর্ম করে দল থেকে ছিটকে গেছেন তিনি। গত দুই সিরিজ ধরে দলে নেই এক সময়ের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদউল্লাহ। এ বছরের অক্টোবরে ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপ। এই টুর্নামেন্টে তার খেলা নিয়ে অনেক সংশয় রয়েছে। এবার এ নিয়ে কথা বলেছেন বিসিবি পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। এখন জাতীয় দলের নির্বাচন প্রক্রিয়ায় যুক্ত নন দাবি করে সুজন বলেন মাহমুদউল্লাহকে বিশ্বকাপ দলে দেখছেন না তিনি।

মাহমুদউল্লাহ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। বাংলাদেশ দলকে সে অনেক ম্যাচ জিতিয়েছে। কিন্তু যদি সত্যি বলি, মাহমুদউল্লাহকে আমি বিশ্বকাপে দেখছি না। বলতে গেলে কোন সুযোগ নেই মাহমুদউল্লাহর। এখন সে জাতীয় দলে নেই। যদি তাকে বিশ্বকাপে দেখতাম তাহলে এই সিরিজগুলোতে সে থাকতো। হয়তো হৃদয় ভালো করছে। আফিফও এখন দলে নেই। তারপরও ঢাকা লিগের সুপার লিগ পর্বের ম্যাচগুলোতে মাহমুদউল্লাহ নিজেকে কীভাবে মেলে ধরে সেটাও দেখার বিষয়। বিশ্বকাপের আগে যেকোনো ক্রিকেটারেরই একটি প্রস্তুতি থাকে। ঘরোয়া লিগে নিয়মিত খেলছেন মাহমুদউল্লাহ।

তবে সুজনের পরামর্শ তাকে নেওয়ার ইচ্ছে থাকলে যেন বিশ্বকাপের বেশ আগেই আবারও জাতীয় দলের সঙ্গে যুক্ত করা হয়। খালেদ মাহমুদ বলেন মাহমুদউল্লাহ বাংলাদেশের জন্য খুব গুরত্বপূর্ণ একটা জায়গায় খেলেছে সবসময়। যেখানে আপনি হিরোও হতে পারেন। আবার জিরোও হতে পারেন। মাহমুদউল্লাহ হয়তো দুটির স্বাদই পেয়েছে। অনেক ম্যাচ আছে যেগুলো একাই জিতেছে। আসলে মূল কথা হচ্ছে বর্তমান পরিস্থিতিটা আসল। মাহমুদউল্লাহকে দলে কতটুকু দরকার বা তার পরিবর্তে যারা খেলছে তারা পারফর্ম করছে কি না সেটা এখন বেশ জরুরি। যদি তারা পারফর্ম করে আর দল যদি তাদের উপর সন্তুষ্ট থাকে তাহলে মাহমুদউল্লাহর সুযোগ কম থাকবেই।

পূর্ববর্তী নিবন্ধপটিয়ায় ইয়াকুব লিটন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন
পরবর্তী নিবন্ধলিটনকে নিয়ে আশাবাদী সুজন